আইনের শাসনে বিশ্বের ১৪০ দেশের মধ্যে বাংলাদেশ ১২৭ - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

আইনের শাসনে বিশ্বের ১৪০ দেশের মধ্যে বাংলাদেশ ১২৭


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০২২, ১২:৪৩ অপরাহ্ন / ৪৮
আইনের শাসনে বিশ্বের ১৪০ দেশের মধ্যে বাংলাদেশ ১২৭

আন্তর্জাতিক ডেস্কঃ- আইনের শাসনে বিশ্বের ১৪০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৭ তম। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের রুলস অব ল ইনডেক্সের ২০২২ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের নিজস্ব ওয়েবসাইটে ওই র‌্যাঙ্কিংটি বুধবার (২৬ অক্টোবর) প্রকাশ করা হয়েছে।

৮ টি ক্যাটাগরিতে গড় হিসেবে বিশ্বে আইনের শাসনের তালিকায় পাকিস্তানের অবস্থান বাংলাদেশের চেয়ে দুই ধাপ পেছনে ১২৯ তম এবং মিয়ানমারের অবস্থান ১৩২ তম। তবে ভারতের অবস্থান অনেকটা ভালো, ৭৭ তম। এছাড়া শ্রীলঙ্কা ৭৪ তম, নেপাল ৬৯ তম ও আফগানিস্তান ১৩৮ তম। ওয়াশিংটন ভিত্তিক সংস্থাটির এই সূচককে আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হিসেবে বিবেচনা করা হয়। এবারের তালিকায় দক্ষিণ এশিয়ার ছয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

তালিকায় দেখা গেছে, এ বছর সবার শীর্ষে রয়েছে ডেনমার্ক। এরপর নরওয়ে ও ফিনল্যান্ড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। ইনডেক্সের সবার নিচে রয়েছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের প্রধান গবেষণা কর্মকর্তা ড. আলেহান্দ্রো পন্স বলেন, ১৪০ টি দেশের ১ লাখ ৫৪ হাজার মানুষ এবং ৩৬০০ বিশেষজ্ঞের দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে।

যে আট বিষয়ের ওপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়েছে তা হলো- সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত বা স্বচ্ছ সরকার ব্যবস্থা, মৌলিক অধিকার, শৃঙ্খলা ও নিরাপত্তা, আইন প্রয়োগ, বিচার ব্যবস্থা এবং ফৌজদারি বিচার। এসব তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, গত বছর ৬১ শতাংশ দেশেই আইনের শাসন হ্রাস পেয়েছে।#

bdccrimebarta