আঙুর ফলের পুষ্টিগুণ ও উপকারিতা - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

আঙুর ফলের পুষ্টিগুণ ও উপকারিতা


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ৮, ২০২২, ৮:৪৮ পূর্বাহ্ন / ৪০
আঙুর ফলের পুষ্টিগুণ ও উপকারিতা

লাইফস্টাইল ডেস্কঃ- আঙুর অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। প্রায় সবারই খুব প্রিয়। সারা বছর পাওয়া যায়। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে আঙুর ফলের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানব। নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে আঙুর ফলের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে বলেছেন শমরিতা হাসপাতাল লিমিটেডের পুষ্টিবিদ ফারাহ দীবা।

পুষ্টিবিদ ফারাহ দীবা বলেন, আমাদের শরীরে আঙুরের উপকারিতার শেষ নেই। আঙুরে অনেক কম ক্যালোরি পাওয়া যায়। এটা মিষ্টি বলে আমরা মনে করি এতে হয়তো অনেক ক্যালোরি, কিন্তু তা নয়। প্রতি ১০০ গ্রাম আঙুরে আমরা ৩২ কিলোক্যালোরি পাই। তবে এর জিআই ইনডেক্স একটু বেশি। এটি আমাদের শরীরে প্রথম ধাপেই অ্যাবজর্ব হয়ে যায়। তাই রক্তের মধ্যে চিনির মাত্রা খুব দ্রুত বেড়ে যায়। তবে জ্বরে যাদের ডাইজেশনে সমস্যা হয়, আমাদের ডাইজেস্টিভ সিস্টেম অনেক দুর্বল হয়ে যায়, তখন আমরা তাদের আঙুরের রস বা আঙুর দিলে তারা খুব সহজে ক্যালোরি বা শক্তি পাবে। তাদের শরীরে তখন প্রচুর এনার্জি দরকার হয়।

ফারাহ দীবা বলেন, অনেক রোগী আছে, যারা মুখে খেতে পারে না, শরীরে ফুড ইনটেক কম হচ্ছে, ক্যালোরি ইনটেক কম হচ্ছে, তখন আমরা আঙুরের মাধ্যমে এই অভাব পূরণ করতে পারি। আঙুরে সাত শতাংশ কার্বোহাইড্রেট রয়েছে আর ৯২ শতাংশই জলীয় অংশ। এর মধ্যে প্রচুর ভিটামিন ও মিনারেল আছে। এটা না বললেও চলে। এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন সি। সাধারণত ভিটামিন সি আলোতে, বাতাসে, তাপে নষ্ট হয়ে যায়।

একটু নাড়াচাড়াতেও নষ্ট হয়ে যায়। তাই যত তাড়াতাড়ি সম্ভব ভিটামিন সি সমৃদ্ধ খাবার যদি খাই, তাহলে তার সম্পূর্ণটাই পেয়ে যেতে পারি। পুষ্টিবিদ ফারাহ দীবা যুক্ত করেন, আঙুর কনস্টিপেশন, ডিসপেপসিয়া, হার্ট ডিজিজ, মাইগ্রেন, কিডনি ট্রাবল থেকে সুরক্ষায় ভালো উপকারী।#

bdccrimebarta