ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিংয়ে এগিয়ে শাবিপ্রবি, বাউবি ও নাবিপ্রবি - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিংয়ে এগিয়ে শাবিপ্রবি, বাউবি ও নাবিপ্রবি


bdccrimebarta প্রকাশের সময় : অগাস্ট ১৪, ২০২২, ৮:৫৮ পূর্বাহ্ন / ৭২
ওয়েবম্যাট্রিক্স র‍্যাংকিংয়ে এগিয়ে শাবিপ্রবি, বাউবি ও নাবিপ্রবি

নিজস্ব প্রতিবেদক, আন্তর্জাতিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবম্যাট্রিক্স এর র‍্যাংকিংয়ে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশ সেরা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক সংস্থা ওয়েবম্যাট্রিক্সের ২০তম সংস্করণে এ তথ্য প্রকাশিত হয়েছে। রোববার (১৪ আগস্ট) দুপুরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আ.ফ.ম মেজবাহ উদ্দিন এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, শীর্ষ দশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তালিকায় শীর্ষস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা থেকে দেখা যায়, শাহজালাল, যশোর ও নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গবেষণা, উদ্ভাবন ও সম্প্রসারণে এগিয়ে গেছে। দেশের সর্ববৃহৎ দুটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, দূরত্ব ও ভৌগলিক নানা প্রতিবন্ধকতার মাঝে শিক্ষা ব্যবস্থা এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। র‍্যাংকিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় গতবারের ৩৪তম অবস্থান থেকে এগিয়ে এবার ২৮তম এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ৪১তম থেকে এগিয়ে ৩৫তম স্থানে অবস্থান করছে।

ওয়েবম্যাট্রিক্স প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নেয় ওয়েবমেট্রিক্স। ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নেওয়া হয়। উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবম্যট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং প্রকাশ করে আসছে।#

bdccrimebarta