কণ্ঠনালির ক্যানসারে ভুগছেন, প্রতিরোধে করণীয় কী  - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

কণ্ঠনালির ক্যানসারে ভুগছেন, প্রতিরোধে করণীয় কী 


bdccrimebarta প্রকাশের সময় : অগাস্ট ৪, ২০২২, ৯:০৩ পূর্বাহ্ন / ৮৫
কণ্ঠনালির ক্যানসারে ভুগছেন, প্রতিরোধে করণীয় কী 

স্বাস্থ্য বার্তা ডেস্কঃ অনেকে কণ্ঠনালির ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কণ্ঠনালির ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জানব। নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কণ্ঠনালির ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

কেন কণ্ঠনালির ক্যানসার হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, প্রথম ও প্রধান কারণ হচ্ছে ধূমপান। ধূমপান একটি বড় কারণ। আপনারা জানেন যখন ধূমপান করা হয়, ইনহেলেশনের মাধ্যমে শ্বাসনালিতে চলে যায়। যত বারই ধূমপান করা হচ্ছে, তত বারই সেখানে ইরিটেশন করছে, এতে ইনজুরি হচ্ছে। এটা প্রধান কারণ।

আর যারা ভয়েস বেশি ইউস করে, যেমন লাউড ভয়েস হয়ে যায়, বক্তৃতা করা বা যারা গান করে, অনেক বেশি ভোকাল কর্ডের ইউস হয়। ওভার ইউসের কারণেও অনেক সময় ক্যানসার হতে পারে। কিন্তু ধূমপানই প্রধান কারণ। পুরুষের ক্ষেত্রে এ রোগের আধিক্য রয়েছে। কারণ, আমাদের দেশে পুরুষের তুলনায় মেয়েদের ধূমপানের হার কম। পুরুষের ধূমপানের হার অনেক বেশি।

কণ্ঠনালির ক্যানসার প্রতিরোধে করণীয় কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, আমরা জানি যে ভোকাল কর্ডে ক্যানসারের জন্য আমাদের মেইন দায়ী হচ্ছে স্মোকিং বা ধূমপান করা। ধূমপান শুধু ভোকাল কর্ড নয়, আমাদের শরীরের অনেক ধরনের ক্যানসারের জন্য দায়ী। ধূমপানটা যদি আমরা বিরত রাখতে পারি, ধূমপান ত্যাগ করতে পারি, তাহলে অনেকগুলো রোগ থেকে আমরা নিজেকে ভালো রাখতে পারব।

ডা. লুবনা মরিয়ম যুক্ত করেন, গলার স্বর পরিবর্তন হচ্ছে এবং সেটা ভালো হচ্ছে না। পরিবর্তন হতেই পারে, কিন্তু ভালো হচ্ছে না, এ রকম যদি হয়, লম্বা সময়, মোর দ্যান ওয়ান মান্থ; এক মাসের বেশি হয়ে গেছে, তাহলে আর বসে থাকবেন না। অবশ্যই নিকটস্থ ডাক্তারের কাছ থেকে পরামর্শ নেবেন।#

bdccrimebarta