গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, সমস্যা দূর করবে যেসব খাবার - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, সমস্যা দূর করবে যেসব খাবার


bdccrimebarta প্রকাশের সময় : অগাস্ট ১১, ২০২২, ৫:০৯ পূর্বাহ্ন / ৮৬
গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, সমস্যা দূর করবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্কঃ অনেকে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, খাদ্যভ্যাস ও জীবন যাপনে অনিয়ম এর জন্য অনেকাংশে দায়ী। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে গ্যাসের সমস্যা দূরীকরণে খাবারের ভূমিকা সম্পর্কে জানব। নিয়মিত স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গ্যাসের সমস্যা দূরীকরণে খাবারের ভূমিকা সম্পর্কে বলেছেন পিপলস হসপিটাল লিমিটেডের পুষ্টিবিদ সুরাইয়া নাজনীন তুলি।

পুষ্টিবিদ সুরাইয়া নাজনীন তুলি বলেন, হরহামেশাই দেখা যায় যে সবার মধ্যে পেটে ব্যথা, গ্যাস হয়। এ রকম হলে অনেকে ভাবে, আমার গ্যাস্ট্রিক এবং নিজে নিজে ওষুধ সেবন করে। এসব না করে ডাক্তারের শরণাপন্ন হতে পারি। তার সাথে যদি আমরা খাবারটা মেইনটেইন করি, তাহলে আমরা ভালো ফলাফল পাব। সব কিছুরই আসলে একটা নিয়ম আছে। যারা দীর্ঘমেয়াদি গ্যাসের সমস্যায় ভুগছে, তারা ঠিকভাবে লাইফস্টাইল পালন করে না বিধায় এটা থেকে বের হয়ে আসতে পারছে না।

সুরাইয়া নাজনীন তুলি বলেন, দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণেও অনেক সময় গ্যাসের প্রবলেম হয়ে থাকে। কারও কারও ক্ষেত্রে এই যে পেটের সমস্যা… লুজ মোশন হচ্ছে, কোষ্ঠকাঠিন্য হচ্ছে, একেক জনের একেক রকম প্রবলেমের কারণে হচ্ছে। কারও ডালে প্রবলেম, কারও দুধে। চিনিজাতীয় খাবারেও কারও কারও প্রবলেম হয়ে থাকে। আগে নির্ধারণ করতে হবে কী কী খাবারে পেটের প্রবলেম হয়। সে খাবার গুলো আমাকে বাদ দিতে হবে।

এ পুষ্টিবিদ আরও বলেন, গ্যাসের প্রবলেম আছে, আলসারের প্রবলেম যাঁদের আছে, তাঁরা একদম নরমাল ফ্রেশ পানি খাওয়ার পরে একটা খেজুর খেতে পারেন। এরপর তাঁরা একদম নরমাল জাউভাত খেতে পারেন। লাউভাতের সাথে নরম সবজি, যেগুলো সহজে সেদ্ধ হয়ে যায়; যেমন লাউ, আলু, পেঁপে… এগুলো দিয়ে জাউ করতে পারেন।

যাঁদের দুধে সমস্যা নেই, তাঁরা দুধের আইটেমে চলে যেতে পারেন। দুধ দিয়ে তৈরি যে কোনও আইটেমে চলে যেতে পারেন। প্রোবায়োটিক হিসেবে টক দই খুব ভালো কাজ করে। সে ক্ষেত্রে টক দইয়ের সাথে চিড়া অথবা ওটস দিয়ে খেতে পারেন। পুষ্টিবিদ সুরাইয়া নাজনীন তুলির পরামর্শ, যাঁদের গ্যাসের প্রবলেম আছে, তাঁদের ফ্রিকোয়েন্টলি খাবার নিতে হবে এবং বার বার অল্প অল্প করে খাবার খেতে হবে। বেশি খাবার হজমে প্রবলেম হয় বলে তাঁরা এ ধরনের সমস্যায় ভুগে থাকেন।

সে ক্ষেত্রে বার বার খাবার গ্রহণ করবেন এবং তেলে ভাজা ও বেশি মসলাযুক্ত খাবার এড়িয়ে যাবেন। মানে ঝোলের অংশটা বাদ দিয়ে মাছ বা মাংসটা গ্রহণ করবেন। কারও কারও শাকসবজি হজম হয় না। সে ক্ষেত্রে শাকসবজিটা বাদ দিতে হবে। লাউ, মিষ্টি কুমড়া, পেঁপে, কাঁচা কলা; এ ধরনের খাবার খেতে পারেন। তাহলে খুব সহজে হজম হয়ে যাবে।#

 

সুজানগরে দ্বিতীয় বিয়ে করায় পুলিশ সদস্য রাসেল বরখাস্ত

bdccrimebarta