দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ‘সবচেয়ে বিপজ্জনক দশকের’ মুখোমুখি বিশ্ব: পুতিন - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ‘সবচেয়ে বিপজ্জনক দশকের’ মুখোমুখি বিশ্ব: পুতিন


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০২২, ৪:০৩ অপরাহ্ন / ৩৪
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ‘সবচেয়ে বিপজ্জনক দশকের’ মুখোমুখি বিশ্ব: পুতিন

অনলাইন ডেস্কঃ- দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব ‘সবচেয়ে বিপজ্জনক দশকের’ মুখোমুখি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর মতে, বিশ্বমোড়ল হিসেবে পশ্চিমাদের একক অধিপত্যের দিন শেষের পথে। গড়ে উঠছে নতুন একটি বিশ্বব্যবস্থা। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ভালদাই ডিসকাশন ক্লাবে বৃহস্পতিবার দেওয়া বক্তব্যে এসব কথা বলেন ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে অভিযান চালিয়ে রাশিয়া যে ভুল কিছু করেনি, তা পুরো বক্তব্যেই বোঝাতে চেয়েছেন তিনি। তবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমাদের নিষেধাজ্ঞার চাপে বলতে গেলে একঘরে হয়ে পড়েছে রাশিয়া। রাজধানী মস্কোয় দেওয়া ওই বক্তব্যে পশ্চিমাদের বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, রাশিয়ার মিত্রদের মস্কোবিমুখ করতে চাচ্ছে পশ্চিমা দেশগুলো। এক্ষেত্রে সফলতা পেতে তারা পারমাণবিক হামলার ধোঁয়া তুলে ‘ব্ল্যাকমেইল’ করছে।

পুতিন অবশ্য সম্প্রতি বলেছিলেন, রাশিয়ার ভৌগোলিক অখণ্ডতা হুমকির মুখে পড়লে প্রয়োজনে তাদের হাতে থাকা ‘সব কিছু’ ব্যবহার করা হবে। বিশ্লেষকদের অনেকের ভাষ্যমতে, এর মাধ্যমে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন তিনি। আর সরাসরি পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছিলেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ক্রেমলিনের এসব বক্তব্যের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা।

সম্প্রতি মস্কো থেকে দাবি তোলা হয়েছিল, যুদ্ধক্ষেত্রে ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে ইউক্রেন। ডার্টি বোমায় ইউরেনিয়ামের মতো তেজস্ক্রিয় উপাদান থাকে। সাধারণ বোমার মতো দেখতে এই বোমার বিস্ফোরণ ঘটানো হলে তেজস্ক্রিয় উপদান বাতাসে ছড়িয়ে আক্রান্তদের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।#

bdccrimebarta