ফজরের সুন্নত ফরজের পরে পড়া যাবে কি - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

ফজরের সুন্নত ফরজের পরে পড়া যাবে কি


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২২, ৭:৫৩ পূর্বাহ্ন / ৬৪
ফজরের সুন্নত ফরজের পরে পড়া যাবে কি

ধর্ম ও জীবন ডেস্কঃ– ফজরের সুন্নত কি ফরজের পরে পড়া যাবে? কিছুদিন মসজিদে ফজরের নামাজের পর লক্ষ করছি, একটা ছেলেকে প্রায় প্রতিদিন নামাজ শেষ হওয়ার পর বারান্দায় এসে আবার দুই রাকাত নামাজ পড়ছে।

পরে খোঁজ নিয়ে জানতে পারলাম, ফজরের সুন্নত পড়তে না পারার কারণে এমনটি করে থাকে। অর্থাৎ জামাত শেষ হওয়ার পর সূর্য ওঠার আগেই বারান্দায় এসে তা পড়ে নেয়। এখন জানার বিষয় হলো- হুজুরের কাছে জানতে চাচ্ছি যে, এ কাজটি ঠিক হচ্ছে কি না। অর্থাৎ ফজরের আগে যদি সুন্নত না পড়া যায়, তাহলে জামাত শেষ হওয়ার পর সূর্য ওঠার আগেই তা পড়ে নেওয়া জায়েজ আছে কি না?

এর উত্তর হলো- না, ফজরের নামাজের পর সুন্নত পড়া ঠিক হচ্ছে না। কেননা ফজরের সুন্নত সময়মতো পড়তে না পারলে সূর্যোদয়ের পর মাকরূহ ওয়াক্তের পর পড়া নিয়ম। সূর্য ওঠার আগে তা পড়া মাকরুহে তাহরিমি। হাদিসে এ সময় নফল বা সুন্নত পড়তে নিষেধাজ্ঞা এসেছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আছে যে, ‘রাসুল (সা.) দুই সময় নামাজ পড়তে নিষেধ করেছেন। ফজরের পর সূর্য ওঠা পর্যন্ত এবং আসরের পর সূর্য ডোবা পর্যন্ত। (সহিহ বুখারি, হাদিস : ৫৮৮; সহিহ মুসলিম, হাদিস : ৮২৫)

তাই ফজরের সুন্নত ছুটে গেলে সূর্যোদয়ের আগে পড়বে না; বরং সূর্যোদয়ের পর থেকে সূর্য হেলে যাওয়ার আগ পর্যন্ত সময়ের মধ্যে আদায় করে নেবে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে নবী কারিম (সা.) বলেন, ‘যে ফজরের দুই রাকাত সুন্নত (সময়মতো) পড়েনি সে যেন সূর্যোদয়ের পর তা আদায় করে নেয়। (জামে তিরমিজি, হাদিস : ৪২৩; মুসতাদরাকে হাকেম, হাদিস : ১০৫৩)। তথ্যসূত্র : বাদায়িউস সানায়ি : ১/৬৪৩।#

bdccrimebarta