মলাশয়ের ক্যানসার কী, প্রতিরোধের উপায় - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

মলাশয়ের ক্যানসার কী, প্রতিরোধের উপায়


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০২২, ২:৫০ অপরাহ্ন / ৪৪
মলাশয়ের ক্যানসার কী, প্রতিরোধের উপায়

লাইফস্টাইল ডেস্কঃ- অনেকে কোলন ক্যানসার বা মলাশয়ের ক্যানসারে ভুগছেন ও ঝুঁকিতে রয়েছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

কোলন ক্যানসার বলতে আমরা কী বুঝি, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, আমরা তো জানি, ক্যানসার রোগটি কী। এক ধরনের টিউমার, যেটাতে আমাদের কোনও নিয়ন্ত্রণ থাকে না। সেটা যদি বৃহদান্ত্র, মলাশয়, মলদ্বারে হয়, তখন সেটাকে আমরা কোলন ক্যানসার, রেক্টাল ক্যানসার বা মলাশয়ের ক্যানসার বলি।

মলাশয়ের ক্যানসার কীভাবে প্রতিরোধ করা যায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, মলাশয়ের ক্যানসার একটি প্রতিরোধযোগ্য রোগ। কারণ, এটা প্রাথমিক পর্যায়ে ক্যানসার হয় না। দীর্ঘদিন থাকতে থাকতে এটা পলিপ বা কোনও একটি ঘা, কোনও একটি আঁচিল— এগুলো থেকে দীর্ঘদিন ধরে আস্তে আস্তে এটি ক্যানসাররে রূপান্তর হয়। আমরা যদি প্রাথমিক পর্যায়ে বা পলিপ পর্যায়ে রোগ নির্ণয় করতে পারি অথবা মলদ্বারের ক্যানসার, মলদ্বারের মুখের ক্যানসার, যেগুলো আঁচিল অবস্থায় রোগ নির্ণয় করতে পারি এবং সে অনুযায়ী চিকিৎসা করি, তাহলে আমরা সে ক্যানসারটিকে প্রতিরোধ করতে পারব।

অনেকের ধারণা থাকে, ক্যানসার যেহেতু হয়েছে, সেটি নির্মূলযোগ্য নয়। আপনি যেটি বললেন, প্রাথমিক পর্যায়ে যদি শনাক্ত করা যায়, তাহলে সেটি সম্পূর্ণ ভাবে নিরাময় করা সম্ভব। সে ক্ষেত্রে রোগ নির্ণয়ের কী কী প্রসিডিউর থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, স্ক্রিনিং যেটাকে আমরা বলি— রোগের কোনও উপসর্গ নেই, কিন্তু আমরা পরীক্ষা- নিরীক্ষার মাধ্যমে এই রোগটিকে শনাক্ত করে ফেললাম। অথবা এমনও হতে পারে যে ক্যানসারে রূপান্তরিত হয়নি, প্রাথমিক পর্যায়ে পলিপ আছে, যেটা দীর্ঘদিন থাকলে ক্যানসারে রূপান্তর হবে, সেই পলিপ পর্যায়েই আমরা রোগটি ধরে ফেললাম। এই যে রোগ ধরার প্রক্রিয়া, এটাকেই আমরা স্ক্রিনিং প্রটোকল বলি।#

bdccrimebarta