• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

ফের উৎপাদনে ফিরলো রামপাল বিদ্যুৎকেন্দ্র

Reporter Name / ৯৫ Time View
Update : বুধবার, ১৭ মে, ২০২৩

বাগেরহাট প্রতিনিধিঃ কয়লা সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর পুনরায় চালু হয়েছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট। ফলে ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করেছে বিদ্যুৎ কেন্দ্রটি। মঙ্গলবার (১৬ মে) রাত ৯টা ১১ মিনিটে এ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে উৎপাদন শুরু হয়।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড- বিআইএফপিসিএলের উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, রাত ৯টা ১১ মিনিটে প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে সফলভাবে সিনক্রোনাইজেশন হয়েছে। রাত সাড়ে ১০টা পর্যন্ত ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তা গ্রিডে দেয়া হচ্ছে। ন্যাশনাল লোড ডিসপ্যাচ সেন্টার বা এনএলডিসি’র চাহিদামাফিক বিদ্যুৎ উৎপাদন ক্রমান্বয়ে বাড়ানো হবে।

বিদ্যুৎ খাতের উন্নয়নে যে কটি মেগাপ্রকল্প দেশে চলমান আছে, তার মধ্যে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র অন্যতম। ভারত-বাংলাদেশের যৌথ বিনিয়োগে চালু হওয়া কয়লাচালিত এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি উৎপাদনে আসে গত বছরের শেষভাগে। এর সুফলও মিলছিলো পরিকল্পনা মাফিক।

তবে আমদানি করা কয়লার সংকটে বার বার হোঁচট খাচ্ছে কাঙ্ক্ষিত বিদ্যুৎ উৎপাদন। ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে কেন্দ্রটিতে প্রতিদিন প্রয়োজন ৫ হাজার টন কয়লা। সবশেষ চলতি বছরের ২৪ এপ্রিল থেকে বন্ধ ছিলো এ কেন্দ্রটি।

তথ্য বলছে, জুনেই চালু হওয়ার কথা রামপালের দ্বিতীয় ইউনিট। সেক্ষেত্রে দুটি ইউনিট চালাতে প্রতিদিন ১০ হাজার টন কয়লার প্রয়োজন হবে। তাই ইন্দোনেশিয়া থেকে ৬ লাখ টন কয়লার ক্রয়াদেশ দেয়া হয়েছে। পাইপলাইনে আছে আরো ৬০ লাখ টন কয়লা।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category