• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
শিরোনাম:
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে থেকেও হলেন হত্যা মামলার আসামী চেন্নাই টেস্টে টাইগারদের রেকর্ড ব্যবধানে হারাল ভারত মুন্সীগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রাহকদের চাপের মুখে কর্মকর্তারা সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ আন্দোল‌নে আহত শিক্ষার্থীদের চিকিৎসায় ঢাকায় চীনা মেডিকেল টিম ভারতের বিশেষ অনুরোধে ইলিশ রপ্তানির অনুমতি: মৎস্য উপদেষ্টা বালুরঘাট দখল নিয়ে কুষ্টিয়ায় বিএনপির দুই পক্ষের সংঘর্ষ, আহত ৫ প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ এ কেমন ভীতি (!) ছড়ালো আইএসপিআর প্রায় সাড়ে তিন মাস পর ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

প্রায় সাড়ে তিন মাস পর ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

অনলাইন  ডেস্ক: / ১৪ Time View
Update : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

অনলাইন  ডেস্ক: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে দীর্ঘ তিন মাস ক্লাস-পরীক্ষা বন্ধ থাকার পর অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সব ধরনের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বিভিন্ন বিভাগে ক্লাস শুরু হতে দেখা গেছে। এছাড়া, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ক্লাস আগামী ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানা গেছে। এর আগে, গত ৯ সেপ্টেম্বর রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খানের সভাপতিত্বে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আবাসিক হলের প্রাধ্যক্ষদের সঙ্গে আয়োজিত বৈঠকে চারটি পদক্ষেপ গ্রহণ করা হয়।

সেগুলো হলো- ২২ সেপ্টেম্বর থেকে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করার জন্য প্রত্যেক হল প্রাধ্যক্ষ যথাযথ ব্যবস্থা নেবেন; ২০১৭–১৮ ভর্তি সেশন ও পূর্ববর্তী সেশনের যে সব শিক্ষার্থীর ইতোমধ্যে মাস্টার্স পরীক্ষা শেষ হয়েছে, তারা ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল ত্যাগ করবেন; আবাসিক হলে সব ধরনের গণরুম প্রথা বিলুপ্ত; হলের গেমস রুমকে সহশিক্ষামূলক কার্যক্রমে ব্যবহার উপযোগী হিসেবে গড়ে তোলা হবে।

জানা গেছে, ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি মিলিয়ে চলতি বছরের গত ২ জুন থেকে ৩০ জুন পর্যন্ত বন্ধ ছিল ঢাবি। তবে এ সময়ে বিভিন্ন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরে ১ জুলাই থেকে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের ঘোষিত কর্মবিরতিতে বন্ধ হয়ে যায় ঢাবির ক্লাস-পরীক্ষা।

এরপর দেশব্যাপী শুরু হয় শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন। শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে ৭ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করেন। এ আন্দোলন তীব্র হলে ১৭ জুলাই অনির্দিষ্টকালের জন্য হলসহ সবকিছু বন্ধ করে দেওয়া হয়। ছাত্র জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ৭ আগস্ট থেকেই হলে উঠতে শুরু করেন শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীরা হলে উঠলেও ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। এদিকে, দীর্ঘ প্রায় সাড়ে তিন মাস পর ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, গ্রীষ্মকালিন ও ঈদুল আযহার ছুটির পর শিক্ষকদের আন্দোলন শুরু হয়। এরপর শুরু হয় আমাদের বৈষম্যবিরোধী আন্দোলন। দেশ ফ্যাসিবাদের কবল থেকে নতুন করে স্বাধীন হয়েছে। স্বাধীনভাবে ক্লাসে ফিরতে পেরে খুব ভালো লাগছে। আমরা আসলে বাড়ি থেকে বের হয়েছি লেখাপড়া করার উদ্দেশ্যে। কিন্তু বৈষম্যের কারণে রাজপথে নামতে হয়েছে। আমাদের কাজ লেখাপড়া ও গবেষণা করা। দীর্ঘদিন শিক্ষা কার্যক্রম শুরু হওয়ায় খুব ভালো লাগছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category