• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
শিরোনাম:
কুষ্টিয়ায় তিন দফা দাবিতে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষকদের মানববন্ধন সাভার-আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ ১৯টি সালমান-আনিসুল-পলক-দীপু মনি নতুন দুই মামলায় গ্রেপ্তার বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ গ্রেপ্তার কুষ্টিয়ার খোকসা নামেই পৌরসভা, মিলছে না নাগরিক সেবা বেনাপোলে সাড়ে ৪ কেজি স্বর্ণসহ পাচারকারী আটক  ত্রিশালে তথাকথিত রংধনু টিভির মালিক আনোয়ার সাদাত জাহাঙ্গীরের বিরুদ্ধে দুই মামলার গ্রেপ্তারি পরোয়ানা মাধবপুরে বড় ভাইয়ের বউ নিয়ে ছোট ভাই নিরুদ্দেশ যারা গায়েবি মামলা করেছিলেন এবার তাদের চিহ্নিত করতে রিট

কেরানীগঞ্জে খাল পুনঃখনন ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

Reporter Name / ১০৩ Time View
Update : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

বনি আমিন, কেরানীগঞ্জ সংবাদদাতাঃ কেরানীগঞ্জের শুভাঢ্যা খাল পুনঃ খনন ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৬ অক্টোবর) পানি সম্পদ মন্ত্রণালয়ের ৮০ টি উন্নয়ন প্রকল্প ও পুনঃ খননকৃত ৪৩০ টি নতুন প্রকল্পের উদ্বোধন করা হয়। সরকারি গনভবন থেকে ভার্চুয়ালী ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যা খাল পুনঃ খনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা প্রকল্প ভিত্তি প্রস্তর স্থাপন ও উদ্বোধন করে প্রধানমন্ত্রী।

বুড়িগঙ্গা নদীর তীরে অসংখ্য নেতা কর্মীদের নিয়ে উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং বলেন খালের দুই পাড়ের সকল ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

শুভাঢ্যা খাল কেরানীগঞ্জ উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ খাল গুলির মধ্যে অন্যতম কারণ বুড়িগঙ্গা নদী থেকে উৎপত্তি হয়ে কেরানীগঞ্জের একটি বড় বাণিজ্যিক এলাকা ও একটি গণবসতিপূর্ণ এলাকা দিয়ে অতিক্রম করার পর অবশেষে ধলেশ্বরী নদীতে গিয়ে পতিত হয়েছে। শুভাঢ্যা খালের মোট দৈর্ঘ্য ১৪.২৬ কিলোমিটার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জুলাই ২০২৩ হতে জুন ২০১৭ পর্যন্ত ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন পর্যন্ত কাজ বাস্তবায়নের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা করে প্রকল্প নামক একটি প্রকল্প বাস্তবায়ন করে যার ব্যয় ১০০০ লক্ষ টাকা।

কিন্তু এলাকার মানুষ জন ক্রমাগত বলপূর্বক অনৈতিক দখল অপব্যবহার এবং কঠিন ও তরল বর্জন নিক্ষেপের ফলে সম্পূর্ণভাবে বা আংশিকভাবে খালটি ভরাট হয়ে গিয়েছে। ফলে শুভাঢ্যা খাল পুনঃ খননের জন্য পুনরায় আরো একটি প্রকল্প তৈরি করা হয়েছে।

পরিকল্পের উদ্দেশ্য গুলো হল: অবৈধ দখলদারদের হাত থেকে শুভাঢ্যা খাল ও খালের পানি সুরক্ষা করন। খাল খনন এবং উন্নয়ন ও সংরক্ষণের নিমিত্ত প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ। খালের অভ্যন্তরীণ নৌ যোগাযোগ ব্যবস্থা পুনরায় চালু। খালের অভ্যন্তরীণ পানির মান উন্নয়ন। স্থানীয় জনগণের জন্য খালের পাড়ে বিনোদনমূলক সুযোগ- সুবিধা সৃষ্টি করন।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল বিন করিম সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিতি ছিলেন, ঢাকা জেলা আওয়ামী লীগ মুজিবুর রহমান, ঢাকা জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন,ঢাকা জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক হাজী সাকুর হোসেন সাকু, দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ম ই মামুন, পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রকৌশলী আব্দুল আলীম, আগানগর ইউপি চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর শাহ খুশি।

দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী যুবলীগের সভাপতি মাহমুদ আলম, দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ডাঃ সেলিম , ইঞ্জিনিয়ার অলিউর রহমান, শুভাঢ্যা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি হাজী মো. বাসের উদ্দিন, আগানগর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মীর আসাদ হোসেন টিটু, কেরানীগঞ্জ গার্মেন্টস ব্যবসায়ী ও দোকান মালিক সমবায় সমিতির সভাপতি হাজি মো. স্বাধীন শেখ ও সাধারণ সম্পাদক মুসলিম ঢালী প্রমূখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category