• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:
ফেনীতে সাংবাদিক সোহেলকে মহিপাল হত্যা মামলায় জড়ানোর অভিযোগ! ভুয়া মুক্তিযোদ্ধা বানিয়ে কোটি কোটি হাতিয়ে নিয়েছেন হায়দার আলী বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে থেকেও হলেন হত্যা মামলার আসামী চেন্নাই টেস্টে টাইগারদের রেকর্ড ব্যবধানে হারাল ভারত মুন্সীগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রাহকদের চাপের মুখে কর্মকর্তারা সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ আন্দোল‌নে আহত শিক্ষার্থীদের চিকিৎসায় ঢাকায় চীনা মেডিকেল টিম ভারতের বিশেষ অনুরোধে ইলিশ রপ্তানির অনুমতি: মৎস্য উপদেষ্টা বালুরঘাট দখল নিয়ে কুষ্টিয়ায় বিএনপির দুই পক্ষের সংঘর্ষ, আহত ৫ প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

দেশের মানুষের গড় আয়ু আগের চেয়ে কমেছে

অনলাইন  ডেস্ক: / ৯০ Time View
Update : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

বাংলাদেশের মানুষের গড় আয়ু আগের তুলনায় কমেছে। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৩ বছর বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনে উঠে এসেছে।

সোমবার (১৭ এপ্রিল) আগারগাঁওয়ের বিবিএস অডিটোরিয়ামে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে স্যাম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিস্টেম (এসভিআরএস) ২০২১’র প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানানো হয়। ২০২০ সালের জরিপ অনুযায়ী দেশের মানুষের গড় আয়ু ছিলো ৭২ দশমিক ৮ বছর। তবে বিবি এসে মহাপরিচালক মতিয়ার রহমান জানান, পরিসংখ্যানগতভাবে এই বাড়া ও কমায় কোনো উল্লেখযোগ্য পার্থক্য নেই।

নারীদের গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর থেকে কমে ৭৪ দশমিক ১ বছর হয়েছে এবং পুরুষদের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর থেকে কমে ৭০ দশমিক ৬ বছর হয়েছে। তবে এসময়ে সাক্ষরতার হার বেড়েছে। আগের বছরের ৭৫ দশমিক ২ শতাংশ থেকে বেড়ে ৭৬ দশমিক ৪ শতাংশে উন্নীত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category