• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম:
ফেনীতে সাংবাদিক সোহেলকে মহিপাল হত্যা মামলায় জড়ানোর অভিযোগ! ভুয়া মুক্তিযোদ্ধা বানিয়ে কোটি কোটি হাতিয়ে নিয়েছেন হায়দার আলী বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে থেকেও হলেন হত্যা মামলার আসামী চেন্নাই টেস্টে টাইগারদের রেকর্ড ব্যবধানে হারাল ভারত মুন্সীগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রাহকদের চাপের মুখে কর্মকর্তারা সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ আন্দোল‌নে আহত শিক্ষার্থীদের চিকিৎসায় ঢাকায় চীনা মেডিকেল টিম ভারতের বিশেষ অনুরোধে ইলিশ রপ্তানির অনুমতি: মৎস্য উপদেষ্টা বালুরঘাট দখল নিয়ে কুষ্টিয়ায় বিএনপির দুই পক্ষের সংঘর্ষ, আহত ৫ প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

বধ্যভূমি এখন ছাগলের চারন ভূমি

আশরাফুজ্জামান সরকার, গাইবান্ধাঃ / ৯৫ Time View
Update : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

আশরাফুজ্জামান সরকার, গাইবান্ধাঃ  বর্তমানে বধ্যভূমিটি গো- ছাগল চারণ ভূমিতে পরিণত হয়েছে। এটি গাইবান্ধা জেলা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে। স্মৃতিফলকে লেখা ‘পশ্চিম রামচন্দ্রপুর বধ্যভূমি ৭১’। ২৯ এপ্রিল দুপুরে সরেজমিন গিয়ে দেখা গেছে, বধ্যভূমিটির বেহাল দশা। তিন দিকে গাছপালা ও ঝোঁপঝাড়। তিন ফুট উচ্চতার সীমানা প্রাচীর তবে গেট থাকলে ও নেই রক্ষনাবেক্ষনের কোন ব্যবস্থা। ভেতরে যত্রতত্র মলমূত্র ও ময়লা-আবর্জনাসহ চারদিক দুর্গন্ধময়।

সীমানা প্রাচীরের ভেতরে বেঁধে রাখা হয়েছে গবাদিপশু। স্মৃতিস্তম্ভের অর্ধেক মেঝে পাকা হলেও সেখান থেকে হারিয়ে গেছে ইট। জানা গেছে, ২০০৫ সালে এ বধ্যভূমি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। পরে গেট নির্মান সংস্কার ও রং করা হয়। রক্ষণাবেক্ষণের উদ্যোগ না থাকায় সামান্য বৃষ্টি হলেই বধ্যভূমির ভেতরে পানি জমে থাকে। পানি নিষ্কাশনে প্রশাসনের কোনো উদ্যোগ নেই।

পশ্চিম রামচন্দ্রপুর গ্রামের বেশ কয়েক জন এ প্রতিবেদক কে বলেন, শহীদ দিবস, স্বাধীনতা দিবস ও বিজয় দিবসে ফুল দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ এই বধ্যভুমি।এ বিষয়ে পলাশবাড়ী উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রহমান জানান, ১৯৭১ সালে পাকিস্তানি সেনারা বিভিন্ন এলাকা থেকে এখানে লোকজনকে ধরে নিয়ে এসে গুলি করে ও অনেক সময় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে।

তিনি আরো জানান তালা ভেঙ্গে যারা গরু ছাগল বেঁধে রেখেছে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহন করা সময়ের দাবী। তবে বধ্যভুমি সংস্কারের জন্য ইতোমধ্যেই টেন্ডার হয়ে ১৫ শতক জমি অধিগ্রহণ কাজ চলমান রয়েছে । সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জায়গাটি সরেজমিনে তদন্ত করেছেন।

অতি শীঘ্রই কাজ শুরু করা হবে। কিশোরগাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পলাশবাড়ী উপজেলা জামায়াতে আমির আবু বক্কর ছিদ্দিক বলেন বধ্যভুমিতে গরু ছাগল বাধার বিষয় টি আমার জানা নেই। বধ্যভূমি টি গো ছাগল চারন ভুমিতে পরিনত হয়েছে সংরক্ষণে কী উদ্যোগ নেওয়া হয়েছে, জানতে চাইলে পলাশবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন গো ছাগল বাঁধার বিষয়ে আমার জানা নেই।

তবে সংরক্ষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা হবে। জেলা প্রশাসক অলিউর রহমান বলেন বধ্যভুমি কে যারা গো চারন ভুমিতে পরিনত করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category