• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন

রাসিক নির্বাচন: বহিরাগতদের এলাকা ছাড়তে বললো র‌্যাব

Reporter Name / ৭৪ Time View
Update : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকার ভোটার নন, এমন বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়ার আহ্বান জানিয়েছে র‌্যাব। পাশাপাশি শহরের বাসিন্দাদের বুধবার (২১ জুন) ভোটের দিন জাতীয় পরিচয়পত্র নিয়ে চলাফেরার আহ্বান জানিয়েছে বাহিনীটি। নির্বাচন উপলক্ষে মঙ্গলবার (২০ জুন) এক সংবাদ ব্রিফিংয়ে এ আহ্বান জানান র‌্যাব-৫ এর রাজশাহীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার। র‌্যাব-৫ সদর দপ্তরে এই প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, এই নির্বাচনে কেউ বাধা সৃষ্টি করলে অথবা সহিংসতা বা নাশকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে র‌্যাব কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। বহিরাগত অথবা সিটি করপোরেশন এলাকার ভোটার নন এরকম নাগরিকদের নির্বাচনী এলাকা ত্যাগ অথবা ভোটের দিন নির্বাচন কমিশনের বিধি-নিষেধ মেনে চলার জন্য র‌্যাবের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষে অনুপ্রবেশকারী কোন ব্যক্তিদের অপতৎপরতা আইন-শৃঙ্খলা বাহিনী কঠোরভাবে দমন করবে।

র‌্যাব অধিনায়ক জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে বুধবার ভোর ৬টা থেকে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি র‌্যাবের প্রায় ৩০০ জন সদস্য মাঠে থাকবেন। মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, সাদা পোশাকে গোয়েন্দা এবং বোমা নিস্ক্রিয়কারী হিসেবে তারা দায়িত্ব পালন করবেন। র‌্যাব-৫ এর ১৫টি মোবাইল ও স্ট্রাইকিং পেট্রোল, স্ট্রাইকিং ফোর্স কমান্ডারসহ ১০টি জিপ, দুটি স্ট্রাইকিং ফোর্স রিজার্ভ টিম, সাদা পোশাকে গোয়েন্দা দল, সুপার মোবাইল মোটরসাইকেল টিম এবং অ্যাম্বুলেন্স টিম নির্বাচনের দিন দায়িত্বে থাকবে।

এছাড়া যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রয়ণের জন্য র‌্যাব-৫ এর বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত রয়েছে। র‌্যাব সদর দপ্তরে র‌্যাবের স্পেশাল ফোর্স হেলিকাপ্টারসহ যেকোনো পরিস্থিতিতে মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে। এছাড়াও সার্বিক পরিস্থিতি তদারকির জন্য নির্বাচন সেল এবং কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। শহরে ঢোকা এবং বের হওয়ার সময় তল্লাশি করা হচ্ছে। ২২ জুন পর্যন্ত র‌্যাবের এসব কার্যক্রম বলবৎ থাকবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘অবৈধ অস্ত্রের ব্যাপারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে এবং আমরা ইতিমধ্যে বেশ কিছু অবৈধ অস্ত্র উদ্ধার করেছি। নির্বাচন কমিশনের বিধি-নিষেধ অনুযায়ী নির্বাচন চলাকালে সকল নাগরিককে কোনো প্রকার লাইসেন্সধারী অস্ত্র বহন ও প্রদর্শন না করার জন্য অনুরোধ করা হচ্ছে। নির্বাচন চলাকালীন সময়ে প্রত্যেক নাগরিককে নিজ নিজ জাতীয় পরিচয়পত্র বহন করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।’

র‌্যাব অধিনায়ক জানান, নির্বাচনের দিন নিয়োজিত ম্যাজিস্ট্রেট কোনো সহযোগিতা চাইলে র‌্যাব দ্রুততম সময়ে সাড়া দেবে। সাংবাদিকদের ব্রিফিং শেষে তিনি র‌্যাব সদস্যদের মহড়া পরিদর্শন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category