• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
ছাত্র আন্দোলনকে নস্যাৎ করতে পুলিশের গাড়িতে আগুন ছাত্রজনতার উপর গুলিবর্ষণকারী দুই ভাই এখনও অধরা যমুনা রেলসেতুর সবগুলো স্প্যান বসান সম্পন্ন, উদ্বোধন ডিসেম্বরে কেরানীগঞ্জে স্বর্ণালংকার ও নগদ টাকাসহ চুরি ছাত্র আন্দোলনের সমন্বয়ক ফাহিম সড়ক দুর্ঘটনায় নিহত বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ ও আহতদের তালিকা হয়ে গেছেঃ ড. ইউনূস বেপরোয়া’নেতাকর্মীদের নিয়ন্ত্রণে এবার আইনি পথে হাঁটছে বিএনপি দক্ষিণ সুরমার অপরাধ সম্রাজ্যের নিয়ন্ত্রণ নিতে মরিয়া বিএনপি নেতা কুহিনুর পাচারের টাকায় সামিটের আজিজ খান এখন সিঙ্গাপুরের শীর্ষ ধনী বিএনপি পরিচয়ে কেউ চাঁদাবাজি করলে পুলিশে ধরিয়ে দিন: এস এম জাহাঙ্গীর

শেরপুরের শতবর্ষীঊর্ধ্ব বটগাছ বাঁচাতে থানায় লিখিত অভিযোগ

মোহাম্মদ দুদু মল্লিকঃ / ৪৭ Time View
Update : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

মোহাম্মদ দুদু মল্লিকঃ সীমান্তবর্তী শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় শতবর্ষী বটগাছটিকে বাঁচাতে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।নালিতাবাড়ী উপজেলার পৌর শহরের মধ্য বাজারে ওই শতবর্ষী বটগাছটিকে রাতের আঁধারে কেটে ফেলার পাইতারা করে আসছিল শহরের গোলাম মোস্তফা নামের এক ব্যবসায়ী। অভিযোগ সুত্রে জানা গেছে, ওই ব্যবসায়ীর দোকানের পাশে খাস জমিতে বটগাছটির অবস্থান শত বছরে ঊর্ধ্বের এই বটগাছ টি সম্প্রতি নিজ দোকান সম্প্রসারন করতে ব্যবসায়ী টিনের বেড়া দিয়ে আবদ্ধ করে রাখে গাছটিকে মানুষের চক্ষু আড়ালে সামান্য সামান্য করে কেটে ফেলা হচ্ছিল।

দুই বছরের অধিক সময় ধরে শতবর্ষের পুরাতন বটগাছ টিকে নিঃস্ব করতেই নানা প্রক্রিয়া করে আসছিল।ওই গাছটিকে কোনভাবেই রক্ষা করতে পারছিল না স্থানীরা।অবশেষে ওই বটগাছ টিকে রক্ষা করতে থানায় একটি অভিযোগ দাখিল করা হয়।আরো জানা গেছে,পৌরশহরের মধ্য বাজারের ওই বটগাছটির নিচে তেল ব্যাবসায়ী দোকানী গোলাম মোস্তফা ২০২২ সালে প্রথমে ডালপালা কিছু অপসারণ করেন।পরে আস্তে আস্তে পর্যায়ক্রমে দোকান আবদ্ধ থাকা অবস্থায় গাছের গোড়া ও শেকড় কাটতে থাকেন।এমনকি বটগাছটিকে মেরে ফেলার জন্য নানা রকম প্রচেষ্টা চালিয়ে যায়।

স্থানীয় লোকজন ও প্রতিবেশী ব্যবসায়ী’রা বিষয় টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিশায় রিছিল ঘটনাস্থল পরিদর্শন করে অভিযুক্ত মোস্তফার কাছে গাছ কর্তন করার কারণ জানতে চান।সে সময় আইনগত ব্যবস্থা নেওয়ার ভয়ে ব্যবসায়ী মোস্তফা তাড়াহুড়ো করে ওই গাছের ঘেরা টিনের বেড়া খুলে দেন প্রশাসনের চাপে। অঙ্গীকার করেন যে আমি কখনও এই বটগাছ না কাটার মর্মে মুচলেকা দেন তিনি।ব্যবসায়ী অরুণ চন্দ্র সরকার বলেন, বড় এই বটগাছটি নালিতাবাড়ী শহরের ঐতিহ্য বহন করে।

ওই গাছের ছাঁয়ায় সেখানকার দোকান গুলোতে গরমকালে অনেক ঠান্ডা থাকে গ্রাম গঞ্জ থেকে লোকজন এসে সেখানে বসে সময় কাটান।ঝড় তুফানে এই গাছটি দোকানগুলো রক্ষা করে। কিন্তু এখন একটুও একটুও করে কাটতে কাটতে প্রায় গাছটিকে মেরেই ফেলা হয়েছে। রাতের আঁধারে বটগাছটির ডাল পালা কাটা হচ্ছে। এই বিষয়ে প্রশাসনের উদ্যোগ গ্রহন করা একান্তই প্রয়োজন।

বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা বলেন,এই ঘটনা শুনে শতবর্ষীঊর্ধ্ব ওই বটগাছটিকে বাঁচানোর উদ্যোগ গ্রহন করা হবে। অভিযুক্ত গোলাম মোস্তফার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে উপজেলা সহকারী কমিশনার ভূমি কার্যালয়’কে নির্দেশ দেওয়া হয়েছে।নালিতাবাড়ী থানা অফিসার ইনচার্জ (ওসি) মনিরুল আলম ভূঁইয়া বলেন, বটগাছের ডাল কাটার অভিযোগে গোলাম মোস্তফার বিরুদ্ধে ভূমি অফিসের নায়েব বাদী হয়ে থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন।অভিযোগটি আদালতে পজিকিশন করে পাঠানো হয়েছে।

আদালতের নির্দেশনা পেল তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে। অভিযোগের বিষয়ে গোলাম মোস্তফার মুঠোফোনে কল দিলে তিনি বলেন,আমি এই গাছের ডাল পালা কাটিনি। আমার দোকানে চুরি যাওয়ার ভয়ে ওই গাছসহ আমি টিনের বেড়া দিয়েছিলাম। রাতের আঁধারে কে বা কারা গাছের ডাল কেটেছে তা আমি জানি না।এটি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র ও মিথ্যা অভিযোগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category