• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

পরিস্থিতি যাই হোক, ড. ইউনূসের পাশে থাকবেন সেনাপ্রধান

Reporter Name / ৩ Time View
Update : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: যাই ঘটুক না কেন’ নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারকে দৃঢ় সমর্থনের অঙ্গীকার করেছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। যাতে তারা দেশের অন্যতম খাতগুলোতে সংস্কার সম্পন্ন করতে পারে এবং আগামী ১৮ মাসের মধ্যে নির্বাচনের আয়োজন করতে পারে।আগস্ট মাসের শুরুতে শেখ হাসিনার বিরুদ্ধে ছাত্রদের নেতৃত্বে বিক্ষোভের সময় সেনাবাহিনী নীরব থাকে, যা শেষ পর্যন্ত ১৫ বছর ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে বাধ্য করে এবং তিনি ভারত পালিয়ে যান।ঢাকার রাজধানীতে সোমবার রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে জামান বলেন, নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী প্রশাসনের প্রতি তার পূর্ণ সমর্থন রয়েছে এবং তিনি সেনাবাহিনীকে রাজনৈতিক প্রভাব থেকে মুক্ত করার একটি পথনির্দেশনা তুলে ধরেছেন।

তিনি বলেন, আমি তার পাশে দাঁড়াব। যেভাবেই হোক। যাতে তিনি তার মিশন সম্পন্ন করতে পারেন।’ ইউনূস, যিনি গ্লোবাল মাইক্রোক্রেডিট আন্দোলনের প্রতিষ্ঠাতা, জানিয়েছেন যে তিনি বিচার ব্যবস্থা, পুলিশ এবং আর্থিক প্রতিষ্ঠানে জরুরি সংস্কার বাস্তবায়ন করবেন, যা দেশটির ১৭০ মিলিয়ন মানুষের জন্য মুক্ত ও ন্যায়সঙ্গত নির্বাচনের পথ খুলবে।

জামান জানান, এই সংস্কাগুলোর পর এক থেকে দেড় বছরের মধ্যে গণতন্ত্রের দিকে যাওয়ার সময়সীমা হওয়া উচিত, তবে ধৈর্যের প্রয়োজনীয়তা তুলে ধরেন। আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, তবে আমি বলব যে এই সময়সীমার মধ্যে আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ার দিকে যেতে হবে, তিনি বলেন।দেশের প্রধান দুই রাজনৈতিক দল, হাসিনার আওয়ামী লীগ এবং বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী পার্টি, উভয়েই আগস্ট মাসে অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার পর তিন মাসের মধ্যে নির্বাচনের দাবি জানিয়েছিল। ইউনূস এবং সেনাবাহিনী প্রধান প্রতি সপ্তাহে দেখা করেন এবং তাদের “খুব ভালো সম্পর্ক” রয়েছে, জামান জানিয়েছেন, সেনাবাহিনী সরকারের প্রচেষ্টাকে সমর্থন করছে দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য।

বাংলাদেশে চলতি বছরের জুলাই মাসে সরকারি চাকরির কোটা নিয়ে আন্দোলন শুরু হয়ে সহিংসতায় রূপ নেয়, যা দেশটির স্বাধীন ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত সময় ছিল। এই সহিংসতায় এক হাজারের বেশি লোক নিহত হয়েছে। বর্তমানে ঢাকা শহরে শান্তি ফিরে এসেছে, তবে কিছু অংশে প্রশাসনিক কার্যক্রম এখনও সঠিকভাবে চলছে না।বাংলাদেশের পুলিশ, যা প্রায় ১৯০,০০০ সদস্যের বাহিনী, এখনও অস্থিতিশীল। এ কারণে সেনাবাহিনী দেশব্যাপী আইনশৃঙ্খলা রক্ষা করতে অগ্রসর হয়েছে।জামান বলেন, আমি নিশ্চিত, যদি আমরা একসাথে কাজ করি, তবে আমাদের ব্যর্থ হওয়ার কোন কারণ নেই। তিনি আরও জানান, সেনাবাহিনী তার সদস্যদের মধ্যে অভিযোগের তদন্ত করছে এবং কিছু সেনা কর্মকর্তাকে শাস্তি দিয়েছে।

দীর্ঘমেয়াদে, জামান চায় যে রাজনৈতিক প্রতিষ্ঠানের সাথে সেনাবাহিনীর দূরত্ব তৈরি করা হোক, যাতে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর মধ্যে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠিত হয়। ‘সেনাবাহিনীকে কখনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়,’ তিনি বলেন।

সামরিক বাহিনী বর্তমানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে, যা সাধারণত প্রধানমন্ত্রী দ্বারা নিয়ন্ত্রিত। জামান জানান, অন্তর্বর্তী সরকারের অধীনে একটি সাংবিধানিক সংস্কার প্রক্রিয়ায় এই বিষয়টি সংশোধন করা হতে পারে। ‘একজন সৈনিককে রাজনীতিতে জড়িত হতে হবে না,’ তিনি যোগ করেন। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category