• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

সাংবাদিকদের জন্য অনিরাপদ বাংলাদেশ?

সাঈদুর রহমান রিমনঃ / ৩৩ পাঠক ভিউ
আপডেট সময় : বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

সাঈদুর রহমান রিমনঃ সারাদেশে এসব কী ঘটছে? সর্বত্রই সাংবাদিকদের উপর হামলা, নির্যাতন এমনকি হত্যা করার মচ্ছব চলছে যেন। নির্দলীয় নিরপেক্ষ উপদেষ্টা মহোদয়দের সরকার রয়েছে দেশের দায়িত্বে, মাঠে আছে যৌথ বাহিনীর সদা নজরদারি। অথচ সবার চোখের সামনে একের পর এক নৈরাজ্য ঘটেই চলছে। বিপ্লবের মাধ্যমে সাবেক সরকারকে বিতাড়িত করার পর থেকেই দেশে হামলা, মামলা, দখল, বেদখল, লুটতরাজের তান্ডব চলছিল বাধাহীন ভাবে।

একটি রাজনৈতিক দলের স্থানীয় পর্যায়ের নেতাদের বেশুমার দাপটে সর্বত্রই মানুষ জিম্মি হয়ে পড়ে। কিন্তু তাদের ব্যাপারে আইন শৃংখলা বাহিনীর ভূমিকা নানাবিধ প্রশ্নের সূত্রপাত ঘটিয়েছে। কিন্তু একইসাথে পাল্লা দিয়ে চলতে থাকে সাংবাদিক নির্যাতনের ভয়াবহতা। চাঁদাবাজি, লুটপাট, জবরদখল নিয়ে দুই লাইন লিখলেই সাংবাদিকের আর রেহাই নেই। প্রকাশ্যে আইন শৃংখলা বাহিনীর সামনেও সাংবাদিকদের উপর একের পর এক হামলার ঘটনা ঘটে চলছে। গোটা দেশই যেন সাংবাদিকদের জন্য ভয়ংকর হয়ে উঠেছে।

এসব ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ সাংবাদিক কমিউনিটি (বিএসসি)। সংগঠনটির আহবায়ক এম রায়হান ও সদস্য সচিব আলপনা বেগম সাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, নির্বিচারে সাংবাদিকদের উপর হামলা, মামলা ও নির্যাতনের ঘটনা চলছে, যা অতীতের অনেক নির্মমতাকে ছাড়িয়ে যেতে চলেছে। এটা অত্যন্ত দুঃখজনক এবং দায়িত্বশীলদের আস্কারা হিসেবেই অনুমেয়। নেতৃবৃন্দ অবিলম্বে সাংবাদিক নির্যাতনকারীদের কঠোর আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন।

আবারো হামলার শিকার শহিদুল

নওগাঁয় সংবাদ প্রকাশের জেরে হামলার ঘটনায় মামলা করায় আবারও হামলার শিকার হয়েছেন সাংবাদিক শহিদুল ইসলাম। সে এখন মৃত্যু যন্ত্রণায় হাসপাতালে ছটফট করছে। শিক্ষার্থী জনতার ওপর গুলি রামদা নিয়ে হামলাকারী ছাত্রলীগ, যুবলীগের কুখ্যাত গুন্ডা ও পিস্তল রকি ওরুফে রামদা রকি বাহিনী গং প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে বুক ফুলিয়ে দাপিয়ে বেড়াচ্ছে নওগাঁয়। সে এবং তারই পালিত সন্ত্রাসীরা পর পর দুই দফা শহিদুলের উপর হামলা চালালেও প্রশাসন আছে নিরব নিস্ক্রীয়।

দূর্গাপুরে রাজু আহমেদ

গত ২১ অক্টোবর সন্ধ্যায় রাজশাহীর দূর্গাপুরে বিএনপি’র কার্যালয় উদ্বোধনে সংগঠনটির দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় সংবাদ সংগ্রহকালে স্থানীয় সাংবাদিক দৈনিক কালবেলা’র দূর্গাপুর প্রতিনিধি রাজু আহমেদ এর উপর সন্ত্রাসী হামলা চালানো হয়। এঘটনায় আহত সাংবাদিককে স্থানীরা উদ্ধার করে দূর্গাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সাংবাদিক রাজু আহমেদ বর্তমানে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

খুলনার কয়রায় সাংবাদিক ফোরামের অফিস দখল
খুলনার কয়রায় “সাংবাদিক ফোরাম” এর অফিস দখল করে ব্যক্তিগত অফিস বানিয়েও ক্ষ্যান্ত থাকেনি কয়রা উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক এম.এ হাসান। তিনি ও তার সাঙ্গাতরা গত বৃহস্পতিবার কয়রামদিনাবাদ লঞ্চঘাটে সাংবাদিক ফোরামের সভাপতি তারিক লিটুকে বেদম মারপিট করে আহত অবস্থায় ফেলে রাখেন। পরে স্থানীয়রা আহত সাংবাদিককে নিয়ে হাসপাতালে ভর্তি করিয়েছেন। চিকিৎসাধীন লিটুর অবস্থা এখনো সংকটাপন্ন বলে জানা গেছে। হামলাকারী যথারীতি এলাকায় বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে, তার দখলেই রয়েছে সাংবাদিক ফোরামের অফিসটিও।

যমুনা টিভির সাংবাদিকের ওপর হামলা

যমুনা টিভির ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদ ও চিত্র সাংবাদিক দেলোয়ার হোসেনের ওপর হামলা হয়েছে। এ সময় পিটিয়ে ভেঙে ফেলা হয় চিত্র সাংবাদিকের ডান হাত। গত বুধবার (৯ অক্টোবর) বেলা সাড়ে ১১ দিকে পাটগুদামের নিউ কলোনি এলাকায় এ হামলার ঘটনা ঘটে। জানা যায়, বেলা সাড়ে ১১ দিকে সংবাদ সংগ্রহের কাজে যমুনা টিভির ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদ ও চিত্র সাংবাদিক দেলোয়ার হোসেন মোটর সাইকেলে করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছিলেন। পথে পাটগুদামে রেল ক্রসিংয়ে রেলওয়ে নিউ কলোনি এলাকায় পৌঁছালে এক যুবক তাদের উপর হামলা চালায়। প্রথমে রেল লাইনের পাথর দিয়ে হোসাইন শাহীদের মাথায় আঘাত করে। পরে চিত্র দেলোয়ার হোসেনের ওপর চড়াও হয়। এ সময় ক্যামেরা ভেঙে ফেলার চেষ্টা করে। এক পর্যায়ে দেলোয়ার হোসেনের কানে ও হাতে কামড় দেয় এবং পিটিয়ে তার ডান হাত ভেঙে দেয়। পরে স্থানীয়রা উদ্ধার করে তাদের হাসপাতালে পাঠায়।

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা
রাজধানীর ধানমন্ডির-২ নাম্বার রোডে সিটি কলেজের পাশে ‘ধানমন্ডি ফার্মেসিতে’ দূর্বৃত্ত কর্তৃক চাঁদাবাজি ও দোকান ভাংচুরের খবর সংগ্রহ করতে গিয়ে ঢাকা কলেজের এক সাংবাদিক মারধরের শিকার হয়েছেন। এ ছাড়াও কিছু শিক্ষার্থীকে মারধরের ঘটনা ঘটেছে। শুক্র বার (৪ অক্টোবর) রাত আনুমানিক ১১ ঘটিকায় এ ঘটনা ঘটে। আহত ওই সাংবাদিকের নাম আল জুবায়ের। তিনি ঢাকা কলেজের দৈনিক জনবানীর ক্যাম্পাস রিপোর্টার।

দোয়ারাবাজারে আহত মুন্না

সংবাদ প্রকাশের জেরে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েছেন এশিয়ান টেলিভিশনের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি এনামুল কবির মুন্না। এ বিষয়ে দোয়ারা বাজার থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। অভিযোগ পেয়ে তাৎক্ষনিক অভিযান চালিয়ে দুই আসামী’কে গ্রেফতার করেছে দোয়ারা বাজার থানা পুলিশ। গ্রেফতার কৃত আসামী’রা হলেন উপজেলার গিরিশনগর গ্রামের মানিক মিয়ার পুত্র জসিম উদ্দিন ও টিলাগাও গ্রামের মৃত হারুন মিয়ার পুত্র মোহাম্মদ রাজিব মিয়া।

সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা

গত ১৯ অক্টোবর, শনিবার আনুমানিক রাত ১০টা ৩০ মিনিটে গুলশান থানাধীন গুলশান-১ ও গুলশান-২ এর মাঝামাঝি এলাকায় আগুরা বিল্ডিংয়ের সামনে জাতীয় দৈনিক সরেজমিন বার্তার রিপোর্টার সাজেদুল হক প্রান্তের উপর সন্ত্রাসী হামলা চালায় ১০-১৫ জন দুর্বৃত্ত। এই নৃশংস হামলার ফলে তিনি গুরুতর আহত হন।

নোয়াখালীতে দুই সাংবাদিক আহত

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) নোয়াখালী জেলা অফিসে দুই সাংবাদিকের ওপর হামলার ঘটনায় মামলা হয়েছে। গত রোববার (২০ অক্টোবর) দুপুরে সুধারাম মডেল থানায় ভুক্তভোগী সাংবাদিক মাহবুবুর রহমান মামলা টি করেছেন। মামলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) নোয়াখালী জেলা কার্যালয়ের স্টোরকিপার মিরাজ হোসেন ওরফে শান্ত’কে আসামী করা হয়েছে। তবে এখন পর্যন্ত তাকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। নারায়ণগঞ্জে দেশ টিভির সাংবাদিক’কে পিটিয়ে আহত নারায়ণগঞ্জে দেশ টিভির এক সাংবাদিক’কে পিটিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় একজনকে হেফাজতে নিয়েছে পুলিশ। শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে শহরের নবাব সলিমউল্লাহ সড়কের মিশনপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

শরীয়তপুরে বিটিভি সাংবাদিকের উপর হামলা

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) শরীয়তপুর জেলা প্রতিনিধি মফিজুর রহমান রিপনের উপর হামলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। পারিবারিক শত্রুতার জেরে তার ছোট ভাই সাইদুর রহমান সুইট এ হামলার নেতৃত্ব দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

ভোলায় মামলা হয়রানি

এদিকে ভোলায় চলছে সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়রানির খড়গ। সেখানে এনটিভির স্টাফ রিপোর্টার আফজাল হোসেনের বিরুদ্ধে মিথ্যা ভিত্তিহীন মামলা দায়ের করে সীমাহীন হয়রানি চালানোর অভিযোগ উঠেছে। অপর দিকে ভোলা প্রেসক্লাবের ভিতরে হামলার ঘটনায় সাংবাদিক কাম কৃষকলীগের এক নেতা আহত হওয়ার ঘটনা নিয়ে সেখানে নানা অরাজকতার সূত্রপাত ঘটছে বলে জানা গেছে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত...