এইচএসসি শুরু ৬ নভেম্বর, ৪২ দিন বন্ধ কোচিং সেন্টার - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

এইচএসসি শুরু ৬ নভেম্বর, ৪২ দিন বন্ধ কোচিং সেন্টার


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ৫:৩৭ অপরাহ্ন / ৭৬
এইচএসসি শুরু ৬ নভেম্বর, ৪২ দিন বন্ধ কোচিং সেন্টার

নিউজ ডেস্কঃ– সারা দেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর। এ পরীক্ষা ঘিরে প্রশ্নফাঁসের গুজব এড়াতে এবং নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে আগামী ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ নির্দেশনা দেন।

এদিকে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন কমেছে বলে জানান শিক্ষামন্ত্রী। করোনা সংক্রমণ ও বন্যার কারণে সরকার প্রায় সাত মাস পর এ পরীক্ষা নিচ্ছে। এ বছর আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১২ লাখ ৩ হাজার ৪৭ পরীক্ষার্থী অংশ নেবে। ২০২১ সালে এ সংখ্যা ছিল ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মোট ১১ টি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৬৪৯ টি, মোট প্রতিষ্ঠান ৯ হাজার ১৮১ টি। গত বছরের তুলনায় কেন্দ্র বেড়েছে ২৮ টি, প্রতিষ্ঠান কমেছে ২ টি। বিদেশের ৮ টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২২২ জন।

উল্লেখ্য, ২০২২ সালের সংশোধিত ও পুনঃবিন্যাসকৃত সিলেবাসে দু’টি আবশ্যিক, তিনটি নৈর্বাচনিক এবং চতুর্থ বিষয়ে পরীক্ষা হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫ টি প্রশ্নের ১৫ টির উত্তর দিতে হবে; সময় থাকবে ২০ মিনিট। তৃতীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে; সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শাখায় এমসিকিউ ৩০ টির মধ্যে ১৫ টির উত্তর দিতে হবে; সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১ টি প্রশ্নের মধ্যে চারটির উত্তর দিতে হবে; সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।#

bdccrimebarta