1. mahadihasaninc@gmail.com : bdccrimebarta :
কলোরাডোয় রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প - বিডিসি ক্রাইম বার্তা

রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

News Headline :
বাংলাদেশ কম্পিউটার সোসাইটি’র নবনির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর নেটওয়ার্কিং বাংলাদেশের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন রংপুরে রিপোর্টের কথা বলে ডেকে সাংবাদিককে হত্যা চেষ্টা ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার একই পরিবারের পাঁচজনের মৃত্যু কলেজছাত্র হত্যায় সংঘর্ষ : তিনশ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১৪ বেইলি রোডে অগ্নিকাণ্ড: উদ্ধার অভিযানে র‍্যাবের সাহসী ভূমিকা পালন টঙ্গীবাড়ীতে কবর থেকে আওয়ামী লীগ নেতার লাশ উত্তোলন মুন্সীগঞ্জে আলোচিত জিল্লু হত্যার ৪ আসামি কারাগারে জামিনে ৫ অভিনব কৌশলে চুরি ডাকাতি ছিনতাই দুই মাসে ১৭ ঘটনা কুমিল্লা আঃলীগ অফিস থেকে চালাচ্ছেন মেয়ের নির্বাচনীয় প্রচারণার: তানিম
কলোরাডোয় রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প

কলোরাডোয় রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প

অনলাইন  ডেস্ক: সাংবিধানিক বিদ্রোহের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডোর রাজ্যে আগামী বছর রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবিধানের ১৪ তম সংশোধনীর ধারা ৩ অনুযায়ী কলোরাডোর সুপ্রিম কোর্ট রায় দিয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। এবারই প্রথম মার্কিন সংবিধানের ১৪ তম সংশোধনীর ধারা ৩ কোনো রাষ্ট্রপতি প্রার্থীকে অযোগ্য ঘোষণা করার জন্য ব্যবহার করা হয়েছে।অন্যান্য রাজ্যেও ট্রাম্পকে ব্যালট থেকে দূরে রাখার বেশ কয়েকটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আগামী মাস পর্যন্ত এ রায়ের আপিল মুলতুবি রাখা হয়েছে। কলোরাডোর বাইরের রাজ্যগুলিতে এ রায় প্রযোজ্য নয় বলেও জানিয়েছে আদালত।

এই রায়টি শুধুমাত্র ৫ মার্চ রাজ্যের প্রাথমিক নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য, যখন রিপাবলিকান ভোটাররা রাষ্ট্রপতির জন্য তাদের মনোনীত প্রার্থীকে বেছে নেবে, তবে এটি ৫ নভেম্বরের সাধারণ নির্বাচনে প্রভাব ফেলতে পারে। বিচারপতিরা তাদের রায়ে লিখেছেন: “আমরা হালকাভাবে এই সিদ্ধান্তে পৌঁছাই না। আমাদের সামনে প্রশ্নগুলির মাত্রা এবং গভীরতা সম্পর্কে সচেতন।” ভয় বা অনুগ্রহ ছাড়াই আমরা আইন প্রয়োগ করার জন্য আমাদের গৌরবপূর্ণ দায়িত্ব সম্পর্কে সচেতন। আইনের মাধ্যমে আমরা সিদ্ধান্তগুলোতে পৌঁছাতে বাধ্য।কলোরাডোর একজন বিচারক রায় দিয়েছিলেন, সংবিধানের ১৪ তম সংশোধনীতে ‘বিদ্রোহের’ জন্য রাষ্ট্রপতিদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। কারণ বিভাগটি তাদের নাম স্পষ্টভাবে উল্লেখ করে না।

একই নিম্ন আদালতের বিচারক বলেন, ট্রাম্প ২০২১ সালে ইউএস ক্যাপিটল দাঙ্গার দিনে একটি বিদ্রোহে অংশ নিয়েছিলেন। সাবেক রাষ্ট্রপতির সমর্থকরা সেদিন কংগ্রেসে হামলা চালায়। কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত কমপক্ষে ৪ জানুয়ারী ২০২৪ সাল পর্যন্ত কার্যকর হবে না। এ রায়টি এসমন সময় দেওয়া হল যখন রাজ্যের রাষ্ট্রপতির প্রাথমিক ব্যালট ছাপানো হবে।

একটি বিবৃতিতে, ট্রাম্পের প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং এই রায়কে “সম্পূর্ণ ত্রুটিপূর্ণ” বলে অভিহিত করেছেন এবং বিচারকদের নিন্দা করেছেন, যারা সকলেই গণতান্ত্রিক গভর্নরদের দ্বারা নিযুক্ত ছিলেন।চেউং বলেছেন, ডেমোক্র্যাট পার্টির নেতারা ক্রমবর্ধমান, প্রভাবশালী নেতৃত্বে প্রেসিডেন্ট ট্রাম্প ভোটে জড়ো হওয়ার কারণে বিভ্রান্তির মধ্যে রয়েছেন। তারা ব্যর্থ বাইডেন প্রেসিডেন্সিতে বিশ্বাস হারিয়েছে এবং এখন আমেরিকান ভোটারদের আগামী নভেম্বরে তাদের অফিস থেকে ছুঁড়ে ফেলা থেকে বিরত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।চেউং আরো বলেন, ট্রাম্পের আইনি দল মার্কিন সুপ্রিম কোর্টে “দ্রুত একটি আপিল দায়ের করবে”, যেখানে রক্ষণশীলদের সংখ্যা ৬ থেকে ৩ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

বাইডেনের পুনঃনির্বাচনের প্রচারের প্রতিনিধিরা কলোরাডোর রায় সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন। তবে প্রচারণার সাথে যুক্ত একজন সিনিয়র ডেমোক্র্যাট বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে বলেছেন, এই সিদ্ধান্তটি ইউএস ক্যাপিটল দাঙ্গা একটি বিদ্রোহের চেষ্টা ছিল যা ডেমোক্র্যাটদের তাদের যুক্তি সমর্থন করতে সাহায্য করবে।বিবিসির সূত্র বলছে, এটি ডেমোক্র্যাটদের ট্রাম্প এবং বাইডেনের মধ্যে “প্রকৃত পার্থক্য” প্রদর্শন করতে সহায়তা করবে। সিটিজেনস ফর রেসপনসিবিলিটি অ্যান্ড এথিক্স ইন ওয়াশিংটন (ক্রু), যে দলটি মামলাটি এনেছে, তারা এই রায়কে স্বাগত জানিয়েছে।

গ্রুপের সভাপতি নোয়া বুকবাইন্ডার একটি বিবৃতিতে বলেছেন, এটি শুধুমাত্র ঐতিহাসিক এবং ন্যায়সঙ্গত নয়, আমাদের দেশে গণতন্ত্রের ভবিষ্যত রক্ষা করার জন্য এটি প্রয়োজনীয়। যদিও নিউ হ্যাম্পশায়ার, মিনেসোটা এবং মিশিগানে অনুরূপ মামলা ব্যর্থ হয়েছে। আমেরিকান গৃহযুদ্ধের পরে ১৪ তম সংশোধনী অনুমোদন করা হয়েছিল। এর ধারা ৩ এর উদ্দেশ্য ছিল বিচ্ছিন্নতাবাদীদের পূর্ববর্তী সরকারী ভূমিকায় ফিরে আসা থেকে যখন দক্ষিণের রাজ্যগুলি পুনরায় ইউনিয়নে যোগদান করে। এটি কনফেডারেট প্রেসিডেন্ট জেফারসন ডেভিস এবং তার ভাইস-প্রেসিডেন্ট আলেকজান্ডার স্টিফেনসের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল, যারা উভয়েই কংগ্রেসে কাজ করেছিলেন। এর পর থেকে এটি খুব কমই বলা হয়েছে।

ট্রাম্প গত রাষ্ট্রপতি নির্বাচনে কলোরাডো রাজ্যে ব্যাপক ব্যবধানে হেরেছিলেন। গত মাসে কলোরাডোতে এক সপ্তাহের বিচার চলাকালীন, সাবেক রাষ্ট্রপতির আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে তাকে অযোগ্য ঘোষণা করা উচিত নয় কারণ তিনি ইউএস ক্যাপিটল দাঙ্গার দায় বহন করেননি।

কিন্তু মঙ্গলবারের রায়ে, কলোরাডো সুপ্রিম কোর্টের সংখ্যাগরিষ্ঠ অংশ একমত নয়। তারা বলেছে দাঙ্গার আগে ট্রাম্পের বার্তাগুলি ছিল “তাঁর সমর্থকদের লড়াই করার আহ্বান এবং… তার সমর্থকরা সেই আহ্বানে সাড়া দিয়েছিল। ভিন্নমত পোষণকারী তিন বিচারপতির একজন কার্লোস সামুর যুক্তি দিয়েছিলেন যে সরকার “কাউকে আইনের যথাযথ প্রক্রিয়া ছাড়াই সরকারী পদে থাকার অধিকার থেকে বঞ্চিত করতে পারে না”।

তিনি বলেন, এমনকি যদি আমরা নিশ্চিত হই যে একজন প্রার্থী অতীতে ভয়ঙ্কর কাজ করেছেন – আমি সাহস করে বলতে পারি, বিদ্রোহের সাথে জড়িত – আমরা সেই ব্যক্তিকে সরকারী পদে অযোগ্য ঘোষণা করার আগে অবশ্যই পদ্ধতিগত যথাযথ প্রক্রিয়া থাকতে হবে। রিপাবলিকান আইনপ্রণেতারাও এই সিদ্ধান্তের নিন্দা করেছেন, যার মধ্যে হাউস স্পিকার মাইক জনসনও রয়েছে, যিনি এটিকে “একটি পাতলা পর্দাযুক্ত পক্ষপাতমূলক আক্রমণ” বলে অভিহিত করেছেন।ট্রাম্প তার নির্বাচনী বিদ্রোহের প্রচেষ্টা সম্পর্কিত জর্জিয়ায় একটি ফেডারেল এবং একটি রাজ্য মামলা সহ চারটি ফৌজদারি মামলার মুখোমুখি হচ্ছেন।

Please Share This Post In Your Social Media


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2023 bdccrimebarta.com