দেশের ১৫ টি উপকুলীয় জেলায় ৫ ফুটের অধিক জলোচ্ছ্বাসের সতর্কতা সংকেত জারি - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

দেশের ১৫ টি উপকুলীয় জেলায় ৫ ফুটের অধিক জলোচ্ছ্বাসের সতর্কতা সংকেত জারি


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২২, ১২:৩৫ অপরাহ্ন / ৫৮
দেশের ১৫ টি উপকুলীয় জেলায় ৫ ফুটের অধিক জলোচ্ছ্বাসের সতর্কতা সংকেত জারি

রাঙ্গাবালী পটুয়াখালী প্রতিনিধিঃ-

গভীর নিম্নচাপের প্রভাবে সকল সমুদ্র বন্দরে (০৩) নম্বর সতর্কতা সংকেত জারি। সেই সাথে দেশের ১৫ টি উপকুলীয় জেলায় (০৩ – ০৫) ফুটের অধিক জলোচ্ছ্বাসের সতর্কতা সংকেত জারি করা হয়েছে। রবিবার (২৩ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া দফতরের নিজস্ব ওয়েব সাইটে আবহাওয়াবিদ মোঃ মনোয়ার হোসেন স্বাক্ষরিত আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি ক্রমিক নম্বর চার এ এই তথ্য জানানো হয়েছে

বিজ্ঞপ্তিতে বলাহয় পূর্ব- মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরো সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনিভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ন’টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯০০ কিলোমিটার দক্ষিন- দক্ষিন পশ্চিমে কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিন- দক্ষিন পশ্চিমে মোংলা সমুদ্র বন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল এটি আরও ঘনীভূত হয়ে উত্তর- পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। গভীর নিম্নচাপের বর্ধিতাংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎ সংলগ্ন বাংলাদেশের উপকুলীয় এলাকায় ৪০- ৫০ কিঃ মিঃ বেগে দমকা/ ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। সেই সাথে ভারী ৪৪-৮৮ মিঃমিঃ থেকে অতি ভারী ৮৯ মিঃ মিঃ পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহ কে (০১) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত নামিয়ে তার পরিবর্তে ০৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে

গভীর নিম্ন চাপটির বর্ধিতাংশ অমাবস্যা তিথির ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর গুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে (০৩-০৫) ফুটের অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলার কে অতিসত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে, সেই সাথে তাদের কে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।#

bdccrimebarta