পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় ছাপিয়ে আলোচনায় ‘নো’ বল বিতর্ক - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় ছাপিয়ে আলোচনায় ‘নো’ বল বিতর্ক


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ২৪, ২০২২, ৮:৩৭ পূর্বাহ্ন / ৪৮
পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় ছাপিয়ে আলোচনায় ‘নো’ বল বিতর্ক

ত্রুীড়া ডেস্কঃ- চির দুই প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান ম্যাচে ঘটে গেল কত নাটকীয়তা। ম্যাচ শেষেও রয়ে গেছে যার রোমাঞ্চ। শেষ ওভারে মোহাম্মদ নেওয়াজের করা ফুল টস বলকে আম্পায়ারের ‘নো বল’ সংকেতে তৈরি হয়েছে বিতর্ক। টুইটারে বাগবিতণ্ডায় যুক্ত হয়েছে দুই দেশের সমর্থকরা। সে বিতর্ককে উস্কে দিয়েছেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্রাড হগও। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রোববার (২৩ অক্টোবর) এক ঐতিহাসিক ম্যাচের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ম্যাচের লড়াইটা ছিল শেষ বল পর্যন্ত। ক্ষণে ক্ষণে রঙ বদলের ম্যাচে জয়ের পাল্লাটা ভারতের পক্ষে ভারি হয়েছিল শেষ ওভারের চতুর্থ বলে।

শেষ ৩ বলে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১৩ রান। ক্রিজে ছিলেন বিরাট কোহলি। বল হাতে পাক স্পিনার নেওয়াজ। নেওয়াজ বল ছুঁড়তেই উইকেট ছেড়ে হালকা বেরিয়ে পড়লেন কোহলি। বেশ উঁচুতে আসা ফুলটসটিকে ডিপ স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মারেন তিনি। সেখানে থাকা ফিল্ডার আসিফ আলী লাফিয়েও বলের নাগাল পাননি।

ছক্কার সঙ্গে আম্পায়ারের নো বলের সংকেতে ওই বলেই আসে ৭ রান। ক্ষুব্ধ পাক অধিনায়ক বাবর আজম বেশ খানিকক্ষণ এ নিয়ে আম্পায়ারের সঙ্গে আলোচনা করেন। কিন্তু সে আলোচনা ফলপ্রসূ হয়নি। শেষ পর্যন্ত ৩ বলে বাকি ৬ রান নিয়ে ম্যাচটিতে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। এদিকে নেওয়াজের করা বলটিকে ‘নো বল’ মানতে নারাজ সাবেক পাক পেসার শোয়েব আখতার। সরাসরি কিছু না বললেও, ওই বলে কোহলির করা শটের ছবি টুইটারে দিয়ে আম্পারদের খোঁচা দেন শোয়েব। তিনি লেখেন, ‘আম্পায়ার ভাইয়েরা, আজ রাতের জন্য চিন্তার খোরাক দিয়ে দিলে।’

আরও পড়ুন: পাকিস্তানের বিপক্ষে ইনিংসটিকেই ক্যারিয়ারসেরা বললেন কোহলি

শোয়েব ‘নো বল’ প্রসঙ্গে বিস্তারিত কিছু না বললেও, পাকিস্তানি সমর্থকরা তার পোস্টের নিচে মন্তব্য করেন, এটা কোনোভাবেই নো বল নয়। অন্যদিকে ভারতীয় সমর্থকরাও যুক্তি দিতে থাকেন কী কারণে এটা নো বল। এ নিয়ে দুই দেশের সমর্থকদের মধ্যে চলছে বাগবিতণ্ডা।

এদিকে আম্পায়ারদের সিদ্ধান্তের সমালোচনা করেছেন সাবেক অজি ক্রিকেটার ব্রাড হগ। তিনি প্রশ্ন করেছেন, ‘কেন নো বল রিভিউ করা হলো না। তাহলে ফ্রি হিটে কোহলি বোল্ড হলো, সেটি কীভাবে ডেড বল হলো নাঃ#

bdccrimebarta