রোমানিয়া ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত হতে পারে আগামী বছর - বিডিসি ক্রাইম বার্তা
ArabicBengaliEnglishHindi

BD IT HOST

রোমানিয়া ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত হতে পারে আগামী বছর


bdccrimebarta প্রকাশের সময় : অক্টোবর ৩০, ২০২২, ৯:৪৩ পূর্বাহ্ন / ৪৯
রোমানিয়া ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত হতে পারে আগামী বছর

অনলাইন ডেস্কঃ- পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ায় বিশ মিলিয়ন মানুষের বসবাস। দুই ধরনের জনগোষ্ঠীর
বসবাস দেশটিতে। অরিজিনাল রোমানিয়ান, যারা শিক্ষিত ও আধুনিক জীবনযাপন করে। জিবশী বা জেলে, তারা সেকেলে ও গরিব। এই আধুনিক যুগেও এখানে জাদুটোনা বৈধ এবং এ ব্যবসার আয়কর দিতে হয়। এখানকার প্রায় ২৮% মানুষ পশ্চিম ইউরোপের অন্য দেশে কাজ করেন। কারণ শ্রমের মূল্য পশ্চিম ইউরোপের তুলনায় অনেক কম।

কলকারখানাও একেবারে কম নয়। তাই শ্রমিক ঘাটতি দেখা দিয়েছে। এই ঘাটতি পূরণের জন্য বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে এরা শ্রমিক আমদানি করে। বাংলাদেশ থেকে ইতো- মধ্যেই পাঁচ হাজারের মতো শ্রমিক এসেছেন, আসার অপেক্ষায় আছেন বহু শ্রমিক। রয়েছে পড়াশুনার সুযোগ, রয়েছে হাতে- গোনা বাংলাদেশি ছাত্রছাত্রী।বাংলাদেশে রোমানিয়ার দূতাবাস না থাকায় ভারতে গিয়ে বাংলাদেশিদের ভোগান্তি পেতে হয়। দূতাবাস স্থাপনের জন্য কূটনৈতিক তৎপরতা জরুরি। বাংলাদেশি’রা যে সমস্ত কাজ করে, তা হলো জাহাজ শিল্প, বিভিন্ন ধরনের কলকারখানা, গার্মেন্টস, ইমারত নির্মাণ, হোটেল রেস্তোরাঁ, বেবি সিটিং, কৃষিকাজ, স্টোর কিপার, ফুড ডেলিভারিসহ অন্যান্য পেশা।

ভাষাগত সমস্যার কারণে ভালো কাজ পায় না অনেকে এবং বেতন- ভাতাদি পশ্চিম ইউরোপের তুলনায় কম। তবে আশার আলো হচ্ছে- আগামী বছর রোমানিয়া যুক্ত হতে পারে সেঞ্জেন ভুক্ত ইউরোপীয় ইউনিয়নে। তখন এসব সমস্যা থাকবে না।#

bdccrimebarta