• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
শেরপুরে দ্রুত বিচার আইনের মামলায় সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারকে কারাগারে প্রেরণ হজ ভিসা অনুমোদনের সময় বাড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান পাবনায় জটিল রোগে আক্রান্তদের মাঝে চেক বিতরণ পুলিশের উপর উদ্দেশ্য মূলক হামলা, উল্টো ওসিসহ ৯ জনের নামে মামলা ধর্ম নিয়ে কটূক্তি: জবি শিক্ষার্থী তিথির ৫ বছরের কারাদণ্ড তিস্তা প্রকল্পের সম্প্রসারণের নামে গাছ কাটা নির্মমতা : বাংলাদেশ ন্যাপ বাইরের কেউ এসে বিএনপিকে চাঙ্গা করবে, এমন পরিস্থিতি নেই নাসিকের নারী কাউন্সিলরকে লাঞ্ছিত, কাউন্সিলর বরখাস্ত আকস্মিক বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় নিহত ২৮ অন্তর্বাস ও গেঞ্জিতে লুকানো ডিভাইসে পরীক্ষা, গ্রেপ্তার ৭

আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে যে বার্তা দিল জাতিসংঘ

Reporter Name / ৭২ Time View
Update : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

নির্বাচন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে বাড়ছে উত্তেজনা। নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে রয়েছে সহিংসতার আশঙ্কাও। বাংলাদেশর বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন সভা-সমাবেশের অধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ক্লেমো ভউল।সোমবার (৩১ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে এক টুইটার পোস্টে হ্যাশট্যাগ বাংলাদেশ লিখে তিনি সরকারের উদ্দেশে বলেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য বিরোধী মতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া জরুরি।

জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ক্লেমো ভউল বলেন, চলমান বিক্ষোভ সমাবেশে সংঘাত ও গ্রেপ্তারের মাত্রা বাড়ছে, এ অবস্থায় সব পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানাচ্ছি।

টুইটার বার্তায় তিনি বলেন, আমি কর্তৃপক্ষকে তাদের দায়িত্বের কথা মনে করিয়ে দিচ্ছি যে, তারা শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার নিশ্চিত করবে এবং অতিরিক্ত শক্তি প্রয়োগ করা থেকে বিরত থাকবে। সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য বিরোধী মতের প্রতি শ্রদ্ধাশীল হওয়া জরুরি।

বাংলাদেশের পতাকার একটি ছবি যুক্ত করে টুইটারে এসব কথা বলেন, জাতিসংঘের বিশেষ এই র‌্যাপোর্টিয়ার। গত বছরের ডিসেম্বরে বিএনপির রাজনৈতিক কর্মসূচিতে দমনপীড়ন এবং ২০২২ সালের জুলাই মাস থেকে শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা ও প্রাণঘাতী শক্তি প্রয়োগ। তার আগে ২০২১ সালের মে মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরকালে বিক্ষোভকারীদের দমন নিয়ে পৃথক বিবৃতি দিয়েছিলেন জাতিসংঘের এই বিশেষ র‌্যাপোর্টিয়ার। আজকের টুইট শেয়ার করে ওই দুটি বিবৃতি যুক্ত করে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ক্লেমেন্ট নাইলেতসোসি ভউল একজন টোগোলিজ কূটনীতিক এবং আইনজ্ঞ। টোগোতে জন্ম নেওয়া এই ব্যক্তি ২০১৮ সাল থেকে শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকারের বিষয়ে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার হিসেবে কাজ করেছেন। এর আগে ইন্টারন্যাশনাল সার্ভিস ফর হিউম্যান রাইটসে আফ্রিকান অ্যাডভোকেসি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন তিনি।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category