• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
শেরপুরের ১৩৮ বোতল ভারতীয় মদসহ গ্রেপ্তার এক অগ্রণী ব্যাংক শাখায় ১০ কোটি ১৩ লক্ষ ৬২ হাজার ৩৭৮ টাকা আর্থিক অনিয়ম ম্যানেজারসহ আটক ৩ দুর্বৃত্তদের হামলায় আহত যুবলীগ নেতা আজম, হাসপাতালে ভর্তি উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে বউভাতে গিয়ে দুর্ঘটনা, একে একে মারা গেলেন ৩ ভাই লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী ঝিনাইগাতীতে ভারতীয় মদসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার দুই থাইল্যান্ডের সঙ্গে ৫ সমঝোতা ও চুক্তি সই সীমান্তবর্তী নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু

বিদ্যুৎ বাঁচাতে স্পেনে কর্মীদের টাই না পরার আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর

Reporter Name / ১৫৩ Time View
Update : রবিবার, ৩১ জুলাই, ২০২২

হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র প্রতিনিধিঃ গত কয়েক সপ্তাহ ধরে চলতে থাকা তাপপ্রবাহে ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও বিদ্যুতের চাহিদা বাড়ছে। এই পরিস্থিতিতে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে সরকারি-বেসরকারি সব কর্মীকে টাই পরা বাদ দেওয়ার আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

শুক্রবার রাজধানী মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে টাই ছাড়া স্যুট পরে আসেন স্পেনের প্রধানমন্ত্রী। তারপর নিজ বক্তব্যের শুরুতে এ বিষয়টিতে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আপনারা দেখছেন, আমি আজ টাই পরিনি; এবং আমি চাই, এখন থেকে মন্ত্রিসভার সব সদস্য, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সব কর্মী শীত আসার আগ পর্যন্ত টাই পরা থেকে বিরত থাকবেন।

যদি আমরা এই গ্রীষ্মে টাই না পরে চলা অভ্যাস করতে পারি, তাহলে দু’টি উপকার হবে- প্রথমত, গরমজনিত অস্বস্তি কম হবে এবং দ্বিতীয়ত, আমরা বিদ্যুৎ সাশ্রয় করতে পারব। এমনিতে গ্রীষ্মকালে স্পেনের গড় তাপমাত্রা থাকে ২৫ ডিগ্রি সেলসিয়াস বা তারও কিছু কম। তবে চলতি বছরের গ্রীষ্মে ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও দীর্ঘ তাপপ্রবাহ শুরু হয়েছে।

জুলাই মাসের বড় সময়জুড়ে স্পেনের অধিকাংশ এলাকায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় দেশটির দক্ষিন ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে তাপমাত্রা বেড়ে ৪৫ ডিগ্রি পর্যন্ত উঠেছিল।ব্যাপক এই তাপপ্রবাহে জুলাই মাসে অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে স্পেনে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাইয়ের ১০, ১১ ও ১২ তারিখে এসব মৃত্যুর ঘটনা ঘটে।শুক্রবার যখন সংবাদ সম্মেলন করছিলেন স্পেনের প্রধানমন্ত্রী, সেসময় রাজধানী মাদ্রিদে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, দিনের পর দিন তাপপ্রবাহ ও তার ফলে দেশজুড়ে বিদ্যুতের চাহিদা বাড়তে থাকায় তা ব্যবহারে সাশ্রয়ী হতে ডিক্রি জারি করার প্রস্তুতি নিচ্ছে প্রধানমন্ত্রী সানচেজের নেতৃত্বাধীন সরকার। আগামী সোমবার জারি করা হবে এই ডিক্রি।#

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category