• রবিবার, ১২ মে ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
শিরোনামঃ

গলাচিপায় তীব্র তাপদাহে মারা যাচ্ছে মাছ, বিপাকে চাষীরা

পটুয়াখালী সংবাদদাতাঃ / ১১ Time View
Update : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

পটুয়াখালী সংবাদদাতাঃ দক্ষিনাঞ্চলের গত কয়েক সপ্তাহ ধরে তীব্র তাপদাহ চলছে। এই তাপপ্রবাহের ফলে জন জীবনে বিপর্যয় নেমে এসেছে। গলাচিপা উপজেলা বিগত দিনে তাপদাহের জন্য পুকুর মাছ মরে ভেসে উঠেছে। এতে চরম ক্ষতির মুখে রয়েছে শত শত চাষীরা। খাল নদী থেকে পুকুরে পানি দেয়ার চেষ্টা করা হচ্ছে।

উপজেলার গোলখালী ইউনিয়নের সুহুরী ১ম খন্ড এলাকার সুফিয়ান মৃধার ছেলে সাইফুল ইসলাম (৪০) জানান, ৬০ শতাংশ জমিতে পুকুর কেটে মাছ চাষ করে। তার পুকুরে রুই, কাতলা, সিলভার কার্প, বড় চিংড়ি মাছ চাষ করে আসছে।

কয়েক সপ্তাহে তীব্র তাপদাহে ও বৃষ্টির না হওয়ায় পুকুরের পানি কমে যাওয়ার গ্যাসের সৃষ্টি হয়েছে। ফলে মাছগুলো গায়ে পচন দেখা দিয়েছে। এতে মাছ মরে ভেসে উঠছে। তার লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। একই রকমের ঘটনা ঘটেছে চর সুহুরীর তালেব প্যাদার সমিতি করা ৪টি পুকুরের মাছ।

শনিবার সকাল থেকে মাছগুলো মরে ভেসে উঠা শুরু হয়েছে। গলাচিপা সদর ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের খবির মৃধা ও জাফর মৃধা জানান, গরমে পুকুরে মাছ চাষে সমস্যা দেখা দিচ্ছে। পুকুরের পানি কমে যাওয়ায় দূর থেকে মেশিনের সাহায্যে পানি আনা হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে উপজেলার শত শত মাছচাষীরা উৎকন্ঠে রয়েছে বলে জানা গেছে।

গলাচিপা উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জহিরুন্নবী জানান, মাছ মারা যাবার খবর কোনো কৃষক জানায়নি। তবে তীব্র তাপদাহে মাছ চাষী’রা বিপাকে রয়েছে। দিনের বেলায় পুকুরে জাল টেনে তলদেশ থেকে গ্যাস বের করা, চুন লবন প্রয়োগ করা, পানি সেচের ব্যবস্থা করা সহ নানা পরামর্শ দেয়া হচ্ছে।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category