• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

নখ বড় রাখলে কী সমস্যা হতে পারে

Reporter Name / ১৬৭ Time View
Update : বুধবার, ২৭ জুলাই, ২০২২

লাইফস্টাইল ডেস্কঃ শরীরের প্রতিটি অংশই গুরুত্বপূর্ণ। অনেকে নখের বিভিন্ন সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে নখের যাবতীয় সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব।

নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে নখের যাবতীয় সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে স্কিন অ্যান্ড লেজার বিভাগের কনসালটেন্ট ডা. মো. রোকন উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

অনেকের নখ বড় রাখার অভ্যাস রয়েছে, এটি থেকে কোনও সমস্যা হতে পারে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. রোকন উদ্দিন বলেন, আমরা যখন কাজ করব, তখন তো আমাদের নখ আঘাতপ্রাপ্ত হবে। কারও যদি মনে হয়, আমি কাজটাজ করব না, বসে থাকব; বড় নখ নিয়ে বসে থাকতে পারে, কিন্তু যারা নরমালি স্বাভাবিক কাজ করবে, হাউজহোল্ড বা অফিসের কাজ যেটাই হোক, নখ বড় রাখলে তো তাদের বিপদ হবে। বিভিন্ন ইনজুরি হওয়ার সম্ভাবনা থাকে। সেদিকে খেয়াল রাখতে হবে।

ডা. মো. রোকন উদ্দিন বলেন, নখ বড় রাখলে মেইনটেন্যান্স করতে হবে। কারণ, বড় নখে আমাদের দুই সমস্যা হয়। একটা হলো, নিচের সাপোর্ট থাকে না। আরেকটা হলো, এটা ডেড পার্ট হলেও বাইরে থেকে ময়েশ্চারাইজার বা মেইনটেইন করা, সেটা একটা ব্যাপার থাকে। কেউ যদি মেইনটেইন করতে পারে, যদি আঘাত না পায়, সেটা করতেই পারে। আমাদের কথা হচ্ছে, নখ স্কিনের সামনে যখন আসবে, তখন আমরা কেটে ফেলব।

নখের যত্ন বা হাইজিন মেইনটেইন করা কতটা জরুরি বা সার্বিকভাবে নখের পরিচর্যা কীভাবে করব, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. রোকন উদ্দিন বলেন, একটা জিনিস হচ্ছে, নখের যে পার্টটা স্কিনের সঙ্গে লাগানো থাকে, অনেক সময় আমরা দেখি যে এই পার্টগুলো খুলে পরিষ্কার করার চেষ্টা করি। এটা করা যাবে না।

এটা আমাদের সিলড অংশ, নখের সাথে যে স্কিনটা আটকানো থাকে, এই সিলড থাকার জন্যই ভেতরে বিভিন্ন ইরিটেন্ট কমপোনেন্ট, পানি, ডিটারজেন্ট… বিভিন্ন জিনিস ঢুকতে পারে না এবং সেটা নখে ইনফেকশন থেকে রক্ষা করছে।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category