• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

নাইজার থেকে রাষ্ট্রদূত ও সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন ম্যাক্রোঁ

Reporter Name / ৬৩ Time View
Update : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

নাইজার থেকে ফরাসি রাষ্ট্রদূত ও সেনা সদস্যদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। নাইজারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখলের পর দেশটির সঙ্গে ক্রমাবনতিশীল সম্পর্কের ধাবাহিকতায় এই পদক্ষেপ নিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এছাড়াও নাইজারকে সকল ধরনের সামরিক সহযোগিতা বন্ধ করারও ঘোষণা দিয়েছেন তিনি।
এক টিভি সাক্ষৎকারে ম্যাক্রোঁ বলেন, ফ্রান্স (নাইজার থেকে) তার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আমাদের রাষ্ট্রদূত এবং বেশ কয়েকজন কূটনীতিক ফ্রান্সে ফিরে আসবেন।

তিনি বলেন, আসন্ন সপ্তাহ বা মাসগুলোতে ফরাসি সৈন্যরা নাইজার থেকে ফিরে আসা শুরু করবেন, এ বছরের শেষ নাগাদ পাকাপাকি ভাবে চলে আসবে এবং দেশটির সঙ্গে সামরিক সহযোগিতার ইতিটানা হয়েছে। খবর আল জাজিরা। পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে প্রায় দেড় হাজার ফরাসি সৈন্য রয়েছে। সামরিক অভ্যুত্থানের পর রাজধানী নিয়ামেতে ফরাসি উপস্থিতির বিরুদ্ধে কয়েক মাসের বিক্ষোভের পর প্যারিস তার সিদ্ধান্ত জানালো।

নাইজারের সামরিক জান্তা ফ্রান্সের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, এই রোববার, আমরা নাইজারের সার্বভৌমত্ব অর্জনের পথে নতুন এই যাত্রাকে উদযাপন করছি। এর আগে গত মাসে নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছিল সামরিক জান্তা। যদিও নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সেই নির্দেশনা মানতে অস্বীকৃতি জনিয়েছিলেন।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category