• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন
শিরোনামঃ

কামরাঙ্গীরচরে সিবিডি প্রকল্প বাতিলের দাবিতে স্থানীয়দের বিক্ষোভ

Reporter Name / ৪০ Time View
Update : সোমবার, ১১ মার্চ, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ কামরাঙ্গীরচরে সিবিডি প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন স্থানীয়’রা। কামরাঙ্গীরচর এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেওয়া কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল প্রকল্প (সিবিডি) বাতিলের দাবিতে সমাবেশ করেছেন স্থানীয় বাসিন্দারা। রোববার (১০ মার্চ) বিকেলে কামরাঙ্গীরচর হাসপাতাল মাঠে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা ডিএসসিসি মেয়রের প্রতি এ প্রকল্প বাতিলের আহ্বান জানান। তারা বলেন, কামরাঙ্গীরচর এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করতে গেলে ২০ লাখ মানুষ উচ্ছেদের শিকার হবেন। কামরাঙ্গীরচর বাসী এই প্রকল্প মেনে নেবে না।

কামরাঙ্গীরচর জন্মভূমি রক্ষা কমিটির ব্যানারে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন থানা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রহিম। সমাবেশে কামরাঙ্গীরচর এলাকার সরকারদলীয় কাউন্সিলর মোহাম্মদ হোসেনও বক্তব্য দেন। তিনি বলেন, কামরাঙ্গীরচরবাসীর অস্তিত্ব রক্ষার জন্য তাদের পক্ষ নিয়ে এই সমাবেশে অংশ নেওয়ায় আমাকে ডিএসসিসির কাউন্সিলর পদ থেকে অব্যাহতি দিলেও আপত্তি থাকবে না।

প্রকল্পটি বাতিল করার জন্য মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সাথে মুঠোফোনে ৮ মিনিটের মতো কথা বলেছি। তিনি আমাকে এই বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন। আমি তাকে বলেছি, কামরাঙ্গীরচরের তরুণ সমাজ সামাজিক যোগাযোগ মাধ্যমে সিবিডি নির্মাণের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে।

সমাবেশে উপস্থিত ছিলেন কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সহসভাপতি হাজী মো. শাহ আলী, কামরাঙ্গীরচর থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মিন্টু শেখ, ইসলামনগর পঞ্চায়েত সমিতির সভাপতি সিরাজুল ইসলাম প্রমুখ। সমাবেশ শেষে কামরাঙ্গীরচর হাসপাতাল মাঠ থেকে খোলামুড়া ঘাট পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন এলাকাবাসী।

জানা গেছে, কামরাঙ্গীরচরকে আধুনিকভাবে গড়ে তুলতে সিবিডি প্রকল্প গ্রহণ করে ডিএসসিসি। এ প্রকল্পের আওতায় কামরাঙ্গীরচর এলাকাকে একটি বাণিজ্যিক অঞ্চল হিসেবে গড়ে তুলতে চায় ডিএসসিসি। এ বিষয়ে প্রথমদিকে কামরাঙ্গীরচরবাসীর আপত্তি না থাকলেও এ প্রকল্প বাস্তবায়নে ১ হাজার একর জমি অধিগ্রহণের কথা জানাজানি হলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়।

তাদের মধ্যে আরও উদ্বেগ তৈরি হয় বছরখানেক আগে। ডিএসসিসির পক্ষ থেকে রাজউককে চিঠি দিয়ে কামরাঙ্গীরচর এলাকায় নকশা অনুমোদন না দেওয়ার কথা বলা হয়। এরপর থেকেই কামরাঙ্গীরচর এলাকায় নতুন ভবনের অনুমোদন বন্ধ করে রাখে রাজউক। এতে আরও সন্দেহ দানা বাঁধে কামরাঙ্গীরচরবাসীর মধ্যে।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category