• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন

ময়মনসিংহে ১৪ মাসে ৪৭ খুন!

Reporter Name / ৩৭ Time View
Update : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

খায়রুল আলম রফিক : অপ্রতিরোধ্য হয়ে উঠেছে কিশোর গ্যাং ও সন্ত্রাসী কর্মকান্ড। ময়মনসিংহে নানা ধরনের অপরাধে জড়িয়ে ওরা বেপরোয়া হয়ে উঠছে। একে অপরকে ক্ষমতা দেখাতে কয়েকজন মিলে পাড়া-মহল্লায় বিভিন্ন নামে গ্যাং গ্রুপ গড়ে তুলছে। কেউ দাদা গ্রুপ, বড় ভাই গ্রুপ, ভাই গ্রুপ। রাজনৈতিক ছত্রছায়ায় নানা অপরাধমূলক কর্মকাণ্ডে ও ব্যবহৃত হচ্ছে কিশোররা। সময়ের সঙ্গে সঙ্গে তাদের অপরাধের ধরনও পাল্টে যাচ্ছে।

ময়মনসিংহ মহানগরী এলাকাসহ আধিপত্য বিস্তার, সিনিয়র-জুনিয়র দ্বন্দ্ব, চাঁদাবাজি, চুরি-ছিনতাই, মাদক ও প্রেম নিয়ে বিরোধের জেরে তারা অহরহ সংঘর্ষে জড়িয়ে পড়ছে। অর্থের বিনিময়ে অর্থদাতার প্রতিপক্ষের ওপরও আক্রমণ চালাচ্ছে উঠতি বয়সী ছেলেরা। এমনকি সামান্য অর্থের বিনিময়ে খুনোখুনিতেও জড়িয়ে পড়ছে তারা। দখলবাজিতেও তাদের জুড়ি নেই। শুধু কী তাই। টিকটক ও নাটক-সিনেমার আড়ালে অপরাধ করার জন্যও কিশোর গ্যাং বানানো হচ্ছে বলে গোয়েন্দাদের তথ্যে উঠে এসেছে।

আইন প্রয়োগকারী সংস্থা সূত্র জানায়, ময়মনসিংহে গত ১৪ মাসে কিশোর গ্যাংয়সহ বিভিন্ন জনের হাতে কমপক্ষে ৪৭ জন খুন হয়েছে। গত দুই মাসে ময়মনসিংহ শহরে কিশোর গ্যাংয়ের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় ১০টি খুনের ঘটনা ঘটেছে। গত বছর এই নগরীতে প্রায় ৩৭ জন কিশোরসহ বিভিন্ন ব্যক্তি পুরুষ /মহিলা খুন হয়েছে। ময়মনসিংহ নগরীতে ছিনতাইকারী কিশোর গ্যাংয়ের হাতে অন্ততপক্ষে কয়েক শতাধিক পথচারী আহত হয়েছে।

অপরাধ বিশেষজ্ঞরা জানান, ময়মনসিংহ কিশোর গ্যাংয়ের সাম্প্রতিক সংঘর্ষের ঘটনাগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, বিভিন্ন এলাকায় কিশোর গ্যাং নিয়ন্ত্রণ করে স্থানীয় কয়েক ‘বড় ভাই’রা। ‘হিরোইজম’ প্রকাশ করতে পাড়া-মহল্লায় কিশোর গ্যাং গড়ে উঠছে। ময়মনসিংহ আন্ডারওয়ার্ল্ডের খুনোখুনিতে কিশোর ও তরুণদের ব্যবহারের ঘটনাও ঘটছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, খোদ ময়মনসিংহ শহরে ভয়ংকর কিশোর গ্যাংয়ের সংখ্যা প্রায় শতাধিক। এসব গ্যাং গ্রুপের সদস্য সংখ্যা কমপক্ষে ৫’শ । কিশোর গ্যাংয়ের সঙ্গে কিশোরীরা জড়িয়ে পড়ছে মাদকের নেশায় । এদের হাতে দেশীয় অস্ত্রের পাশাপাশি বিদেশী অবৈধ অস্ত্র আছে।

এদের অনেকেই রাজনৈতিক ছত্রছায়ায় অবস্থান করে। আবার কেউ কেউ শীর্ষ সন্ত্রাসীদের অনুচর হিসেবে কাজ করছে। এরা নিত্য নতুন অভিনব ‘হেয়ার স্টাইল’ করে পাড়া, মহল্লা, অলিগলি ও ফুটপাথে জমিয়ে আড্ডা দেয়।

মেয়েদের উত্ত্যক্ত করার ক্ষেত্রে বয়সের কোন বাছ-বিচার নেই। এলাকাভেদে এদের রয়েছে পৃথক গ্রুপ। এভাবে কিশোর গ্যাং সংস্কৃতি গড়ে উঠেছে ময়মনসিংহে । আধিপত্য ধরে রাখার জন্য এরা লিপ্ত হচ্ছে রক্তক্ষয়ী সংঘর্ষে। এদের আতঙ্কে এলাকার ব্যবসায়ী, ঠিকাদারসহ অনেকেই টাকা দিয়ে রেহাই পাওয়ার চেষ্টা করে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ২০ ফেব্রুয়ারি ময়মনসিংহ শহরের সানকী পাড়া রাজু নামের একজনকে পিটিয়ে হত্যা করেছে। যা সিসিটিভিতে ধরা পড়ে।

গতকাল ফেব্রুয়ারি ময়মনসিংহ স্টেশনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ট্রেনযাত্রী নিহত হয়েছে। ছিনতাইকারীর ছুরিকাঘাতে গোপাল পাল (৩৫) নামের এক ট্রেনযাত্রীর মৃত্যু হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। গোপাল পাল নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার পালবাড়ি এলাকার বাসিন্দা। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, সন্ধ্যায় মোহনগঞ্জ থেকে ঢাকাগামী মহুয়া কমিউটার ট্রেন ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের ৩ নম্বর লাইনে দাঁড়ায়। এসময় ওই যাত্রী ট্রেন থেকে নেমে রেলস্টেশনের অপর প্রান্তে পরিত্যক্ত বগির পেছনে প্রস্রাব করতে বসেন। এসময় ছিনতাইকারী তাকে ছুরিকাঘাত করে পালিয়ে যান। পরে তার চিৎকারে স্থানীয়রা ছুটে আসেন। তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ময়মনসিংহ রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম বলেন, মরদেহ মর্গে রাখা আছে। ছিনতাইকারীদের ধরতে অভিযান চলছে। পরে বিস্তারিত জানানো হবে।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category