• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন

১৬ ঘন্টা পর সিলেটের সাথে সারাদেশের ট্রেন চলাচল শুরু

Reporter Name / ৭৬ Time View
Update : শনিবার, ২০ মে, ২০২৩

মৌলভীবাজার প্রতিনিধিঃ মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলি এলাকায় ঝড়ে উপড়ে পড়া গাছের সাথে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস (৭২৩) ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়েছে। ফলে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এসময় ট্রেনে থাকা যাত্রীদের অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হয়েছে।

দূর্ঘটনার কারনে চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়ে। এদিকে কবে ট্রেন চলাচলা স্বাভাবিক হতে পারে সে বিষয়ে ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ জানান, সন্ধ্যা সাড়ে ৭টা বা তারও বেশি সময় লাগবে পারে।

শনিবার (২০ মে) ভোর সাড়ে ৪টা দিকে দুর্ঘটনাটি ঘটেছে। দূর্ঘটনায় গুরুতর আহত না হলে ও কিছু যাত্রী স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারে সকাল সাড়ে ৯ টায় কুলাউড়া ও আখাউড়া ষ্টেশন থেকে থেকে ২টি রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে পৌঁছেছে। আন্তনগর উদয়ন এক্সপ্রেসের সহকারী পরিচালক মো. সোহেল রানা বলেন, বনের ভেতর ঝড়ে একটি (চাপরাশী) ১০ফুট প্রস্থ ও ৪৫ ফুট লম্বা গাছটি রেললাইনের ওপর পড়ে ছিল।

ট্রেনটি সেই গাছে ধাক্কা দিলে এর ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। ট্রেনের নিরাপত্তায় থাকা রেলওয়ে পুলিশের এএসআই ফখরুল ইসলাম জানান, শনিবার ভোর পৌনে ৫টার দিকে হঠাৎ করে শব্দ করে ট্রেনটি ঝাকুনি খায়। তখন আমার সহকর্মীদের সাথে নিয়ে ট্রেনের ইঞ্জিনের দিকে এগিয়ে গেলে দেখতে পাই ইঞ্জিনসহ ৩টি বগি গাছের সাথে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হয়েছে।

এসময় আমরা দ্রæত গতিতে দুর্ঘটনাকবলীত থাকা যাত্রীদের উদ্ধার করি। তিনি আরও বলেন, ইঞ্জিনের পেছনের খাবার গাড়ি ও ১টি বগির যাত্রীরা শায়েস্তাগঞ্জ ও শ্রীমঙ্গল স্টেশনে নেমে যাওয়ার কারনে যাত্রী সংখ্যা কম থাকায় দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। ট্রেনে থাকা যাত্রী রাহাত আহমেদ, সিরাজ মিয়া বলেন, ভোরের দিকে ট্রেনটি বড় আকারে ঝাঁকুনি খায়। এসময় ট্রেনের যাত্রীরা তাদের আসনে ঝিমুছিলেন।

ট্রেনটি ঝাঁকুনি খাওয়ায় অনেক যাত্রীই কিছু না বুঝেই হাল্লা-চিৎকার ও হুড়োহুড়ি করতে থাকেন। এতে কয়েকজন যাত্রী সামান্য আঘাত পেয়েছেন। তবে বড় কোন ক্ষতি হয়নি। তারা আরো বলেন, ট্রেনটি দুর্ঘনার কারনে ট্রেন চলাচল করতে দেরী হওয়া কারনে যাত্রীরা নিজ-নিজ উদ্যেগে যে -যে ভাবে পারেন গন্তব্যে পোঁছার জন্য শ্রীমঙ্গল ও ভানুগাছে গেছেন। পাহাড়ী এলাকা হওয়া কারনে যাত্রীদের অর্বননীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। বিশেষ করে শিশু ও মহিলা যাত্রীরদের বেশী কষ্ট করতে হয়েছে।

সিলেট থেকে ট্রেন যাত্রীকে নিতে আসা ব্যবসায়ী সারোয়ার আলম জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনে আমার পিতা -মাতা ছিলেন। ট্রেন দুর্ঘটনার পরে আমাকে ফোনে তারা জানালে আমি দ্রæত সিলেট থেকে এসে সুস্থভাবে তাদেরকে পেয়েছি। এখন বাড়িতে নিয়ে যাচ্ছি। কুলাউড়া রেলওয়ে প্রকৌশল বিভাগের উপ সহকারী প্রকৌশলী আনিছুজ্জামান বলেন, আখাউড়া ও কুলাউড়া ষ্টেশন থেকে ২টি উদ্ধারকারী দল ঘটনাস্থলে এসে পৌঁছে দুর্ঘনাকবলিত ট্রেনের ইঞ্জিন ও বগি উদ্ধার কাজ শুরু করা হয়েছে।

কত সময় লাগবে তা এখনই সঠিক ভাবে বলা সম্ভব হচ্ছেনা। শ্রীমঙ্গল রেলওয়ে ষ্টেশনের সহকারী ষ্টেশন মাষ্টার সাখাওয়াত হোসেন বলেন, চট্রগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনটি শ্রীমঙ্গল ষ্টেশন থেকে ভোর ৪টা ৫০ মিনিটে ছেড়ে গিয়ে লাউয়াছড়া এলাকায় সাড়ে টায় দূর্ঘনায় হয়েছে। ভানুগাছ রেলওয়ে স্টেশন মাষ্টার কবির আহমদ জানান, লাইনচ্যুত ইঞ্জিন ও বগিগুলো সরিয়ে লাইন মেরামত না হওয়া পর্যন্ত সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ থাকবে। দ্রæত ট্রেন চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

শমশেরনগর রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার উত্তম কুমার দেব জানান, দুর্ঘটনা কবলিত উদয়ন এক্সপ্রেস ট্রেনের উদ্ধার কাজ চলমান রয়েছে। পুরোপুরিভাবে লাইন মেরামত করে ট্রেন চালু হতে রাত হতে পারে। এরই মধ্যে ৭৭৪ নম্বর ঢাকাগামী কালনী এক্সপ্রেস, ৭১৮ নম্বর জয়ন্তিকা এক্সপ্রেস ও ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী ৭১৭ নম্বর জয়ন্তিকা ও ৭৭৩ নম্বর কালনী এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। তবে শ্রীমঙ্গল স্টেশন থেকে পারাবত এক্সপ্রেস ট্রেন চালু রয়েছে বলে তিনি জানান।

এ ঘটনায় রেল বিভাগের পক্ষ থেকে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। রেলওয়ে বিভাগের পরিবহন কর্মকর্তা খায়রুল কবিরকে আহবায়ক করে গঠিত এ কমিটিতে বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (লোক), বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (ক্যারেজ) ও বিভাগীয় প্রকৌশলী (ঢাকা-২) ও বিভাগীয় প্রকৌশলী (সংকেত ও টেলিযোগাযোগ) সদস্য করা হয়েছে। তারা শনিবার দুপটুরে ঘটনাস্থল পরিদর্শন করেন।

মৌলভীবাজার লাউয়াছড়ায় ট্রেন দূর্ঘটনার প্রায় ১৬ ঘন্টা পর শনিবার রাত ৭টা ৪০ মিনিটের সময় সিলেটের সাথে সারাদেশের ট্রেন চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন ভানুগাছ রেল স্টেশন মাস্টার কবির আহমদ। তিনি জানান, সিলেটমুখী আন্তনগর পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন শায়েস্তাগঞ্জ থেকে ছেড়ে এসেছে।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category