• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ

পবিত্র মাহে রমজান মাসে সহবাস করা যাবে কিনা

Reporter Name / ২৭ Time View
Update : বুধবার, ১৩ মার্চ, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ  পবিত্র রমজান মাস শুরু হয়েছে,আর মহিমান্বিত এই মাসে আমরা অনেকেই জেনে না জেনে সহবাসে লিপ্ত হই। এতে আমাদের রোজা ভেঙ্গে যায়। তাই চলুন, আত্ম-শুদ্ধির এই মাসে সহবাস সংক্রান্ত বিধি বিধান গুলো জেনে নেই। রমজানে সহবাস সম্পর্কে মহান আল্লাহ তাআলা পবিত্র কোরআনের সূরা আল-বাকারা’র ১৮৭ নং আয়াতে বলা হয়েছে, “সিয়ামের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের নিকট গমন হালাল করা হয়েছে।

তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ। আল্লাহ জেনেছেন যে, তোমরা নিজদের সঙ্গে খিয়ানত করছিলে। অতঃপর তিনি তোমাদের তাওবা কবুল করেছেন এবং তোমাদের ক্ষমা করেছেন। অতএব, এখন তোমরা তাদের সাথে মিলিত হও এবং আল্লাহ তোমাদের জন্য যা লিখে দিয়েছেন, তা অনুসন্ধান করো।”

আল্লাহ তাআলা সূরা আল-বাকারা’র ১৮৭ নাম্বারের আয়াতে রমজান মাসে ইফতারির পর থেকে শুরু করে সুবহে সাদিকের আগ পর্যন্ত স্ত্রীর সঙ্গে সহবাস হালাল করেছেন। এছাড়া রমজানে সহবাসের ক্ষেত্রে অবশ্যই সাবধান হতে হবে।

এর কারণ হলো, রমজান মাসে দিনের বেলা রোজা অবস্থায় যদি কেউ সহবাসে লিপ্ত হয়— তাহলে তার ওপর নিম্নে উল্লিখিত বিষয় গুলো বর্তাবে। সেগুলো হলো- সে গুনাহগার হবে, তার সেদিনের রোজা নষ্ট হয়ে যাবে, সেদিনের বাকি অংশ পানাহার ও যৌন মিলন থেকে বিরত থাকতে হবে এবং সেদিনের রোজার কাজা করা ওয়াজিব হবেস্ত্রী সহবাসের দোয়া

কোনো ব্যক্তি তার স্ত্রীর সঙ্গে সহবাসের ইচ্ছে করলে, নিম্নোক্ত দোয়া পড়া জন্য সুন্নত।

দোয়াটির বাংলা উচ্চারণ: বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শায়ত্বানা, ওয়া জান্নিবিশ শায়ত্বানা মা রাজাক্বতানা।

অর্থ : ‘হে আল্লাহ! তোমার নামে আরম্ভ করছি। তুমি আমাদের নিকট হতে শয়তানকে দূরে রাখ। আমাদের যে সন্তান দান করবে (এ মিলনের ফলে)— তা থেকেও শয়তানকে দূরে রাখো।’

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category